আন্তর্জাতিক

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য রাষ্ট্র হিসাবে স্বীকৃতির আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারে-যুক্তরাষ্ট্র

  প্রতিনিধি ৩ মার্চ ২০২৪ , ৫:২৫:০৭ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশ ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য রাষ্ট্র হিসাবে স্বীকৃতির আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারে।শনিবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ কথা বলেছেন।খবর আনাদোলু এজেন্সির।

তুরস্কে আন্টালিয়া ডিপ্লোম্যাসি ফোরামের (এডিএফ) অংশ নিয়েছিলেন ল্যাভরভ।সেখানেই এক সংবাদ সম্মেলনে বক্তৃতা দেওয়ার সময় তিনি বলেন,এমন পরিকল্পনার লক্ষ্য হলো— ‘প্রপাগান্ডা ইফেক্টের মতো’ অন্যদিকে মনোযোগ সরিয়ে দেওয়া।

তিনি আরও বলেন,বেশিরভাগ ফিলিস্তিনি ভূখণ্ড ইসরাইলের দখলে। আর বর্তমানে দেশটি যেমন আছে,ঠিক তেমনই রাখার চেষ্টা করবে ওয়াশিংটন।ভূখন্ড দখল নিয়ে কোনো মীমাংসা অথবা একীভূত ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা ছাড়াই জাতিসংঘের পূর্ণ সদস্য হিসেবে ঘোষণা দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

‘আমাদের তথ্য অনুযায়ী,যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা দেশ ফিলিস্তিন জাতিসংঘের ১৯৪তম রাষ্ট্রে পরিণত হয়েছে এমন ঘোষণা দেওয়ার একটি পরিকল্পনা নিয়ে ঘুরে বেড়াচ্ছে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে ল্যাভরভ আরও বলেন,এটি একটি সুন্দর ঘোষণা হতে পারে।তবে জাতিসংঘের অন্যান্য দেশের মতো সব অধিকারসহ ফিলিস্তিন রাষ্ট্রের একটি স্থায়ী প্রতিনিধিত্ব থাকবে’।

উল্লেখ্য,ফিলিস্তিন রাষ্ট্রের বর্তমানে জাতিসংঘের সাধারণ পরিষদে পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা রয়েছে।২০১২ সালের নভেম্বরে এ মর্যাদা পেয়েছিল দেশটি।

আরও খবর

Sponsered content