আন্তর্জাতিক

এবার সামরিক গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণের ‘গুরুত্বপূর্ণ ও চূড়ান্ত ধাপের’ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

  প্রতিনিধি ১৯ ডিসেম্বর ২০২২ , ১০:৫৩:২১ প্রিন্ট সংস্করণ

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট।।ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার পর এবার সামরিক গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণের ‘গুরুত্বপূর্ণ ও চূড়ান্ত ধাপের’ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। আগামী বছরের এপ্রিল নাগাদ এই স্যাটেলাইট উৎক্ষেপণ সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে দেশটির। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল-জাজিরা।

সোমবার (১৯ ডিসেম্বর) কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়, উত্তর কোরিয়ার জাতীয় মহাকাশ উন্নয়ন প্রশাসন রোববার (১৮ ডিসেম্বর) এ গুপ্তচর স্যাটেলাইটের পরীক্ষা চালিয়েছে। দেশটির পিয়ংইয়ং প্রদেশের চোলসান এলাকার সোহাই স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে এ পরীক্ষা চালানো হয়।

কেসিএনএ জানায়, একাধিক ক্যামেরা, ইমেজ ট্রান্সমিটার ও রিসিভার, একটি কন্ট্রোল ডিভাইস এবং স্টোরেজ ব্যাটারিসহ ‘টেস্ট-পিস স্যাটেলাইট’ হিসেবে বর্ণনা করা একটি রকেট ৫০০ কিলোমিটার উচ্চতায় উৎক্ষেপণ করা হয়।

স্যাটেলাইটে ছবি ধারণের সক্ষমতা, তথ্য প্রেরণ ও গ্রাউন্ড কন্ট্রোল সিস্টেম পর্যালোচনার উদ্দেশে এ পরীক্ষা চালানো হয়েছে বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

এর আগে, একই দিনে কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূলে দুটি মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সশস্ত্র বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ জানান, রোববার সকালে উত্তর কোরিয়ার তংশ্যাং-রি এলাকা থেকে ক্ষেপণাস্ত্র দুটি নিক্ষেপ করা হয়। ৫০ মিনিটের ব্যবধানে ক্ষেপণাস্ত্র দুটো নিক্ষেপ করে পিয়ংইয়ং। তবে এর চেয়ে বেশি কোনো তথ্য দেয়নি দক্ষিণ কোরিয়ার সশস্ত্র বাহিনী।

অন্যদিকে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ক্ষেপণাস্ত্র দুটি ৫৫০ কিলোমিটার উচ্চতা পর্যন্ত উঠেছিল এবং সবমিলিয়ে ২৫০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে।জাপানের উপ-প্রতিরক্ষামন্ত্রী তোশিরো ইনো জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রগুলো জাপান উপকূলে অবস্থিত একটি বিশেষ অর্থনৈতিক জোনের কাছে বিধ্বস্ত হয়।তবে এতে ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।

আরও খবর

Sponsered content