লেখক ও কলামিস্ট এবং মন্তব্য কলাম:-

কারো জীবন নিয়ে খেলার,ঠকানোর,আঘাত করার অধিকার আপনার নেই!

  প্রতিনিধি ২৫ অক্টোবর ২০২২ , ৩:৫২:৪১ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।যদি একটা সম্পর্ক চালিয়ে নিতে না পারেন,যদি আপনার মনের মধ্যে তার জন্য বিন্দু পরিমাণ ভালোবাসা না থাকে,যদি থাকে ছেড়ে দেয়ার আশাংকা থাকে,তাহলে প্লিজ কাউকে দয়া করে মানুষটা’কে জীবনে জড়াবেন না!কারো সাথে একটা সম্পর্ক গড়ার আগে একবার হলেও ভেবে দেখবেন,জীবনের কোনো একটা পর্যায়ে এসে সম্পর্কটা ধরতে রাখতে পারবেন কিনা,মানুষটা’কে ছেড়ে দিতে হবে কিনা!

আপনার কাছে একটা সম্পর্কের সম্মান, মূল্য না থাকতে পারে তবে ঐ মানুষটার কাছে আপনার সাথে করা সম্পর্কটা তার জীবনের অধ্যায় মনে করে।

আজ আপনি যে সম্পর্কটা শেষ করতে চাচ্ছেন,যে মানুষটাকে আপনি ছেড়ে যাওয়ার কথা ভাবছেন,আচ্ছা!সেখানে আপনি নিজেকে একটু ফিল করে দেখুন না কেউ আপনাকে ঠকালে, আপনাকে ছেড়ে গেলে আপনি সহ্য করতে পারবেন কিনা!

আপনাকে কেউ ছেড়ে গেলে আপনার যতটা কষ্ট,যতটা আঘাত হবে!আপনি নিজেও কাউকে ছেড়ে গেলে আপনার ফেলে আসা মানুষটার ও ঠিক ততটাই কষ্ট হবে।

আপনি একটা সম্পর্কে যখন জড়িয়ে যাবেন,তখন কারো জীবন নিয়ে খেলার,ঠকানোর,আঘাত করার অধিকার আপনার নেই। কারণ তখন আপনার বিপরীতে থাকা মানুষটার কথা ভাবা তার যত্ন নেয়া,তাকে আগলে রাখা তাকে গুরুত্ব দেয়া আপনার নিজের দায়িত্ব।

আপনি একটা সম্পর্কে না জড়ালে নিজের জীবন নিয়ে যায় ইচ্ছা করতে পারেন, যা খুশি করতে পারেন! কিন্তু অন্য কারো সাথে জড়িয়ে আপনি কারো সাথে অভিনয়, মিথ্যা নাটক করতে পারেন না, কাউকে ভেঙে দিতে পারেন না মাঝপথে, একটা মানুষকে এতটা আঘাত করার অধিকার আপনার নেই।

আপনি একের পর এক হয়তো সম্পর্ক গড়তে পারেন, কিন্তু সবাই আপনার মতো সম্পর্ক গড়াতে পারে না, সবাই আপনার মতো ছলনা করতে পারে না, আপনার কাছে সম্পর্কের দাম নাও থাকতে পারে, কিন্তু যে আপনাকে ভালোবাসে তার কাছে সম্পর্কটা অনেক দামী, তাই প্লিজ কাউকে অভ্যাস বানিয়ে তাই ছেড়ে দিবার আগে ভাবুন!

হয়তো আপনার দ্বারা নতুন করে সবটা শুরু করার শক্তি থাকতে পারে, নতুন প্রেমে পড়ার সাহস থাকতে পারে, কিন্তু কেউ’কেউ একটা নামহীন স্মৃতি নিয়ে একজনের আশায় জীবন কাটিয়ে দিতে চায়। তার মুহুর্ত গুলো উপভোগ করে জীবনের শেষ পর্যন্ত ও থাকতে চায়, তাই কাউকে জীবনে জড়িয়ে ফেলার আগে, ভালোবাসার আগে একবার হলেও ভাবুন অন্য মানুষের কথা।

আজ আপনি কাউকে ছেড়ে দিচ্ছেন করুণভাবে, যাকে কষ্টের মধ্যে রেখে দিচ্ছেন সে মুখ বুঝে সহ্য করে ছেড়ে দিলেও প্রকৃতি আপনাকে কখনও ছাড় দিবে না, আপনিও কোনো একটা সময়ে একইভাবে কোথাও না কোথাও খুব বাজে ভাবে ঠ’কে যাবেন, আপনাকে ও কেউ একজন ছেড়ে যাবে। তাই কারো সাথে জড়িয়ে যাবার আগে সবটা ভাবুন!

~