সারাদেশ

হাইব্রিড বালুখেকো ভূমিদস্যুদের কাছে পুলিশ ও প্রশাসন জিম্মি!

  প্রতিনিধি ১৩ আগস্ট ২০২৩ , ৫:৩৯:১৯ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বরিশালের কালাবদর-তেতুলিয়া,আড়িয়াল খাঁ নদীতে প্রকাশ্য দিবালোকে প্রতিদিন লাখ লাখ ফুট বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছে ক্ষমতা অপব্যবহারকারীরা!

বরিশাল জেলা-উপজেলার কতিপয় দের মাসোহারা দিয়ে বালু উত্তোলন করা হয় বলে জানান-সমাজের বিষাক্ত কীট বালুখেকো ভূমিদস্যুরা।বরিশালের সাবেক জেলা প্রশাসক (ডিসি) অজিয়র রহমান কোস্টগার্ড পাঠিয়ে অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে আইনানুগ ব্যবস্থা গ্রহণের চেষ্টা করলেও তা ভেস্তে যায়।

পরবর্তীতে আর বালুখেকো-ভূমিদস্যুর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ না করায় বেপরোয়া হয়ে উঠেছে বালুখেকো ভূমিদস্যুরা! সরজমিনে অনেক জায়গায় দেখা গেছে ফসলি জমির বালু কেটে নদীতে পরিনত করছে! মেহেন্দিগঞ্জ উপজেলার চারদিকে নদী পরিবেষ্টিত ঘনবসতিপূর্ণ এলাকায় বর্ষার মৌসুমে নদীর প্রবল ভাঙ্গন কবলে দিশেহারা অসহায় মানুষ!

এলাকার মানবাধিকার কর্মীরা ও গণমাধ্যম কর্মীরা জানান সরকারের নদী ভাঙ্গন প্রকল্পের পানি উন্নয়ন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে একাধিকবার আবেদন করা সত্ত্বেও নদীর ভাঙ্গন রোধে কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি।মেহেন্দিগঞ্জে প্রতিটি নদী,খাল-বিলে অবৈধভাবে ড্রেজার মেশিন দৈনিক লাখ লাখ ফুট বালু উত্তোলন করা হয়।স্হানীয় হাইব্রিড নেতাদের যোগসাজশে কতিপয় অসাধু সমাজের দুশমনকে ম্যানেজ করে বালু উত্তোলন করে।পুলিশ ও প্রশাসন বালুখেকোদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ না করায় বেপরোয়া হয়ে উঠেছে বালুখেকো ভূমিদস্যুরা!

এ বিষয়ে বরিশাল জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম সাহেবের কাছে জানতে চাইলে তিনি বলেন বালুখেকো-ভূমিদস্যুর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ পূর্বক আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে। বরিশালের প্রতিটি উপজেলার নির্বাহী কর্মকর্তাসহ পুলিশ-প্রশাসন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।জেলা প্রশাসন কঠোর অভিযানে নামছে।ভূমিদস্যুদের ছাড় দেয়া হবে না। সরকারি সম্পদ রক্ষায় জেলা প্রশাসন কঠোর অবস্থানে অনড় রয়েছেন,বালুখেকো-ভূমিদস্যুদের নির্মূল করা হবে।

(বিস্তারিত পত্রিকাতে দেখুন)

আরও খবর

Sponsered content