অর্থনীতি

সোনালী ব্যাংকের মুনাফা রেকর্ড সৃষ্টি করছে

  প্রতিনিধি ১ জানুয়ারি ২০২৩ , ১২:৪৬:১৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।সদ্য সমাপ্ত ২০২২ সাল রেকর্ড দুই হাজার ৫০৩ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে সোনালী ব্যাংক লিমিটেড। ২০২১ সাল শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল দুই হাজার ১০০ কোটি টাকা।ব্যাংকটির আমানত ও ঋণের আনুপাতিক হার এ বছর ৬০ শতাংশ, যা গত বছরের চেয়ে ৯ শতাংশ বেশি।বর্তমানে ব্যাংকে মোট ঋণের পরিমাণ ৮৪ হাজার ৬০০ কোটি টাকা।

বছরের প্রথম দিন রবিবার (১ জানুয়ারি) ব্যাংকের প্রধান কার্যালয়ের কনফারেন্স কক্ষে ব্যাংকের বিগত বছরের অর্জন সম্পর্কে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় ব্যাংকের সিইও ও ম্যানেজিং ডিরেক্টর মো. আফজাল করিম এসব তথ্য জানান।তিনি বলেন,বিশ্বের অর্থনৈতিক মন্দার ভেতরেও সোনালী ব্যাংক বিভিন্ন সূচকে অগ্রগতি হয়েছে।দেশের ব্যাংকিং খাত এগিয়ে যাচ্ছে। আশা করি অচিরেই শ্রেণিকৃত ঋণ আরও কমে আসবে।

এক প্রশ্নের জবাবে সোনালী ব্যাংকের তিনি বলেন,প্রফিট বাড়ায় অচিরেই আমাদের মূলধন ঘাটতি কমে আসবে।এজন্য আমরা পারফর্মিং লোন আরও বাড়ানোর চেষ্টা করছি।

বর্তমানে ব্যাংকটিতে মোট ডিপোজিট রয়েছে এক লাখ ৪১ হাজার হাজার কোটি টাকা,যা গত বছরের চেয়ে ছয় হাজার কোটি টাকা বেশি।বর্তমানে দেশের সবচেয়ে বেশি ডিপোজিট এখন সোনালী ব্যাংকে।এই বিপুল ডিপোজিটকে ব্যবহার করতে পারলে আগামী দিনে সব সূচকে ব্যাংকটি ভালো করবে বলে মনে করেন ব্যাংকের মো. আফজাল করিম।

তিনি যোগ করেন,নেট ইন্টারেস্ট মার্জিন পজিটিভ হয়েছে। আমাদের সব লোন পারফর্ম করেছে। ইন্টারেস্ট ইনকাম বেশি হয়েছে।নেট ইন্টারেস্ট মোট তিন হাজার ৭৬৯ কোটি টাকা। এটা গত বছরের চেয়ে এক হাজার ১২২ কোটি টাকা বেশি।

মো. আফজাল করিম বলেন,বিগত বছরে সোনালী ব্যাংক গুরুত্ব দিয়েছে সিএমএসএমই লোনে।বড় অংকের লোন তেমন দেওয়া হয়নি।মূলত ১৫ হাজার কোটি লোন বেড়েছে সিএমএসএমই ও এনজিও লিংকেজের মতো লোন থেকে।

তিনি আরও বলেন,খাদ্য,সার ও পেট্রোলিয়াম নিয়ে ২০২২ সালে সোনালী ব্যাংক ৪১ হাজার কোটি টাকার এলসি করেছে।এলসি থেকে ব্যাংকের কোনও ক্ষতি হয়নি।মূলত, সরকারি এলসিগুলো নামমাত্র কমিশন মূল্যে খোলা হয়েছে যা এলসি থেকে আয় খুব কম,১০০ টাকায় কখনও ৪০ বা ৮০ পয়সার মতো।রূপপুর পারমাণবিক প্রকল্পে সোনালী ব্যাংকের কোনও এলসি পেন্ডিং নেই।

দেশের ভেতরে সোনালী ব্যাংকের মোট এক হাজার ২২৯টি শাখা রয়েছে।এছাড়া দেশের বাইরে ভারতের কলকাতা ও শিলিগুড়িতে দুটি শাখা রয়েছে।

আরও খবর

Sponsered content