সম্পাদকীয়

শেখ হাসিনা এমন এক বিদূষী নারী যাঁরা একটি জাতিতে বারবার জন্ম নেন না!

  প্রতিনিধি ৭ অক্টোবর ২০২২ , ২:১৪:১২ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।‌আবার এই দেশের মানুষ পৃথিবীর মানুষের কাছে হয়ে যাবে একটা অযোগ্য জাতির উদাহরণ। কেননা একটি জাতির প্রধান চরিত্রটি যখন আন্তর্জাতিক বিশ্বের সাথে টেবিলে বসেন তখন তাঁকে দিয়েই সেই জাতির স্টান্ডার্ট বিচার করা হয়ে থাকে।আওয়ামীলীগের বিকল্প থাকলেও এদেশে শেখ হাসিনার কোনো বিকল্প আজ‌ও মিলে নাই।

একটি দেশ ও জাতির কান্ডারী হতে যেসব ব্যক্তিগত ও অতিপ্রাকৃতিক যোগ্যতা লাগে তা বাংলাদেশে শেখ হাসিনা ছাড়া আরোও কারো আছে যে এমন কোনো নজির মেলেনি এই পর্যন্ত।বলছি না, (আল্লাহ না করুক) তিনি মরে গেলে দেশ‌ ও বাঙ্গালী জাতিও শেষ হয়ে যাবে।

তবে আবার দেশ হয়ে যাবে এতিম! এক্ষেত্রে বাংলাদেশের ইতিহাসে যোগ্যতার প্রশ্নে বঙ্গবন্ধুর কথা তো বলাই বাহুল্য। তিনি পৃথিবীর যেকোন জাতির পাশে গিয়ে দাঁড়িয়ে শ্রেষ্টতম বলে সন্মানিত হতেন। তাঁর সামনে পৃথিবীর কোন দেশের প্রধান কুলকিনারা খুঁজে পেতেন না, এটা স্রষ্ঠা প্রদত্ত বিষয় ছিলো। তারপর এরশাদ সাহেব ছিলেন একজন স্মার্ট ও বুদ্ধিমান আর্মিপারসন, তাঁকে কেউ ঠেলে ফেলে দিতে পারে নি যেকোনো কারণেই হোক।

আমার এখনও মনে আছে বন্যার জন্য সাহায্য আনতে এরশাদ দেশে দেশে ঘুরে বেড়াতেন যখন তখন তিনি খালি হাতে কোনো দেশ থেকে ফিরে আসা তো দুরের কথা, স্বসন্মানে ছাড়া ফিরে আসেন নি। একবার ইংল্যান্ডে যাবার পর সে দেশের তৎকালীন প্রধানমন্ত্রী সফরে গিয়েছিলেন অন্য এক দেশে। নাছোড়বান্দা এরশাদ ততোদিন অপেক্ষা করেছিলেন যতোদিনে প্রধানমন্ত্রী ফিরে না আসেন এবং তাঁর সাথে মিট না করেছেন।

শেখ হাসিনা এমন এক বিদূষী নারী যাঁরা একটি জাতিতে বারবার জন্ম নেন না। তিনি এক অদ্ধিতীয় নারী যাঁকে ইচ্ছা বা অনিচ্ছায় হোক সন্মানিত করতে হয় বাধ্য হয়ে হলেও, মাশাআল্লাহ। তাঁর কোন বিকল্প নাই। তিনি ছাড়া কোনো ভাবেই চলবে না বর্তমান বাংলাদেশের। আর তিনি ছাড়া আওয়ামী লীগ? আমি বাজী ধরে বলতে পারি শেখ হাসিনা ছাড়া আওয়ামী লীগ দেশের সরকার থাকতে পারবে না তিন মাস তথা ৯০ দিন‌ও, সেই যোগ্যতাই নাই কোনো নেতা বা মন্ত্রীর! শুধু তাই নয়, দেশের মানুষ শেখ হাসিনাহীন আওয়ামী লীগের শাসন এক মাস‌ও মানবে কিনা সন্দেহ।

আমরা শেখ হাসিনার কোনো বিকল্প পাই নাই। তাই আওয়ামী লীগ না থাকুক কিন্তু শেখ হাসিনাকে থাকতেই হবে বাঙ্গালীর কান্ডারী হয়ে। আমরা চাই শেখ হাসিনা ততোদিন থাকুক যতোদিন না তাঁর সমকক্ষ একজন ব্যক্তিগত ও অতিপ্রাকৃতিক যোগ্যতা সম্পন্ন কাউকে আমরা খুঁজে না পাই।নয়তো আমাদের অবস্থা এতোই খারাপ হয়ে যাবে, বসনিয়া কিম্বা সোমালিয়ার চেয়ে কতটা কমবেশী হবে তা নিশ্চিত করে বলতে পারবোনা, তবে ওরকম কিছু হতে পারে এটাই বাস্তব। কারণ যতোই যে যা বলুক, দেশের ঝুড়িতে কিছু নেই! সব শূন্য করে দিয়েছে রাক্ষস খোক্ষসরা লুটেপুটে খেয়ে! তারপরও শূন্য পরিস্থিতিতেও সব একটা ধারাবাহিকতায় আছে একমাত্র ওই বিদূষী নারীর কারণেই।

সর্বোপরি, তাঁকে বিদায় নেয়ার আগে অবশ্যই আওয়ামী লীগকে বিদায় নিতে হবে, নয়তো একজনকেও নিস্তার দিবে না বাঙ্গালী, কারণ তাদের আমলনামা। এখনও তারা টিকে আছেন একমাত্র বঙ্গবন্ধু কন্যার কারণেই টিকে আছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের দল আওয়ামী লীগ।

আরও খবর

Sponsered content