সারাদেশ

লোহার ব্যারিয়ারের প্রবেশ মুখে ট্রাক রেখে ফুটপাত দখল

  প্রতিনিধি ১৭ জানুয়ারি ২০২৩ , ১:০৮:২৫ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।তেজগাঁওয়ে সড়ক দখল করে ট্রাক রাখা ঠেকাতে উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে সড়কের মধ্যে লোহার ব্যারিয়ার (প্রতিবন্ধক) বসানো হলেও সেই ব্যারিয়ারের পাশেই রাখা হচ্ছে ট্রাক।এতে সড়কের দুই পাশের ফুটপাতের একাংশ সচল হলেও সড়ক সরু হয়ে গেছে।আবার অন্য পাশে লোহার ব্যারিয়ারের প্রবেশ মুখে ট্রাক রেখে ফুটপাতও দখল করা হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়,তেজগাঁও সাতরাস্তা থেকে ট্রাকস্ট্যান্ডের সামনের সড়ক দিয়ে কাওরানবাজার রেলক্রসিং পর্যন্ত (মেয়র আসিনুল হক সড়ক) যেতে দুইপাশে ফুটপাত ঘেঁষে তিন ফুট প্রশস্ত আলাদা লেন করা হয়েছে।এক অংশে বসানো হয়েছে লোহার ব্যারিয়ার।ফুটপাত ঘেঁষা অংশে সংস্কার করা হয়েছে।এর মধ্যেই অযান্ত্রিক লেনের বাইরে যানবাহন চলাচলের জন্য আরো দুটি লেন রয়েছে।ওই দুটি লেন দখল করে ট্রাক রাখা হয়েছে। দিনের বেলা ট্রাক,ভ্যান,পিকআপ থাকলেও রাতের বেলা এর সংখ্যা আরও বাড়তে থাকে।যার কারণে আগের মতোই যানজট লেগেই আছে।লোহার ব্যারিয়ার আরো হিতে বিরপীত হচ্ছে।সড়ক সরু হয়ে যাওয়ায় যানজট বাড়ছে।আর রিকশা ও অন্যান্য যানবাহনের জন্য যে লেন করা হয়েছে,সে লেনে তেমন কিছুই চলছে না।ট্রাক রেখে সেই লেনের মুখও বন্ধ করে রাখা হচ্ছে।সড়কের এক অংশের ফুটপাতে চলাচল করতে পারলেও অন্য অংশের ফুটপাতের মুখে ট্রাক রেখে দখল করে রাখা হয়েছে।এলোমেলোভাবে ট্রাক রাখার কারণে আগের মতো ঘিঞ্জি পরিবেশই রয়েছে। এতে চুরি-ছিনতাইও বেড়েছে অনেক।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে লোহার ব্যারিয়ার বসানোর উদ্যোগ নেওয়ার সময় বলা হয়েছিল,এ সড়কে আলাদা লেন করা হলে ঐ সড়কের দুই পাশে অবৈধ যানবাহন পার্কিং বন্ধ হবে।ফুটপাতও ব্যবহার করা যাবে নির্বিঘ্নে।কিন্তু আগের মতো সড়কে ট্রাক রাখার কারণে এটি কোনো কাজে আসছে না।বরং সড়ক সরু হয়ে গেছে।এ সড়কের আশপাশে বেশ কয়েকটি সরকারি-বেসরকারি অফিস রয়েছে।অদূরে কাওরান বাজার,তেজগাঁও রেলওয়ে স্টেশন, হলিক্রস স্কুল ও কলেজ, বিজ্ঞান কলেজসহ আরো কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান এবং ফার্মগেটের সংযোগ সড়ক হিসেবে এটি দিনের ও রাতের বড় অংশ জুড়েই ব্যস্ত থাকে।

অবৈধভাবে গড়ে ওঠা ট্রাকস্ট্যান্ড উচ্ছেদ করে সড়কে অনেকটাই শৃঙ্খলা ফিরিয়ে এনেছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রয়াত মেয়র আনিসুল হক। ২০১৮ সালের জুনে প্রয়াত মেয়র আনিসুল হকের নামে সড়কটির নামকরণ করে উত্তর সিটি করপোরেশন।কিন্তু তিনি মারা যাওয়ার পরে ফের সড়কটি দখল হয়ে যায়।

এ বিষয়ে জানার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজাকে ফোন দিলে তিনি ব্যস্ত আছেন বলে জানান।

আরও খবর

Sponsered content