আন্তর্জাতিক

রাশিয়া আজ প্রবল দাপটে শাসন করছেন রাষ্ট্রনায়ক পুতিন

  প্রতিনিধি ৭ সেপ্টেম্বর ২০২২ , ৪:৪২:০৯ প্রিন্ট সংস্করণ

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট।।পৃথিবীর ইতিহাসে অন্যতম বর্বর যোদ্ধা ছিলেন চেঙ্গিস খান। যার আক্রমন থেকে রক্ষা পায়নি বিশ্বের অন্যতম পরাক্রমশালী সাম্রাজ্য রাশিয়াও। খুব সহজেই তিনি দখল করে নেন রাশিয়া। চেঙ্গিস খানের জয় করা সেই রাশিয়া আজ প্রবল দাপটে শাসন করছেন রাষ্ট্রনায়ক পুতিন। তবে কি পুতিন চেঙ্গিস খানেরই উত্তরসূরী!

উত্তাল বিশ্ব রাজনীতি। দুনিয়ার অন্যতম পরাশক্তি রাশিয়ার একের পর এক আক্রমনে ধ্বংস্তুপে পরিনত হয়েছে গোটা ইউক্রেন।

আপাতদৃষ্টিতে এই যুদ্ধ কেবলমাত্র রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ বলে মনে হলেও প্রকৃতপক্ষে এই যুদ্ধ যুক্তরাষ্ট্র, ইউরোপসহ গোটা পশ্চিমাশক্তি বনাম রাশিয়ার যুদ্ধ।

রাশিয়া পৃথিবীর সর্বকালের তৃতীয় বৃহত্তম সাম্রাজ্য। পৃথিবীর প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্র, যার নাম ছিল সোভিয়েত ইউনিয়ন। ৯০ দশকের শুরুতে যে রাষ্ট্র ভেঙে জন্ম নেয় ১৫টি স্বতন্ত্র স্বাধীন রাষ্ট্র।

রাশিয়া, ইউক্রেন এবং বেলারুশের উৎপত্তি ও অতীত অবিচ্ছেদ্যভাবে গাঁথা। অথচ এখন সেই রাশিয়া ও ইউক্রেন মরণপণ যুদ্ধে লিপ্ত। এ যুদ্ধের কারণ কী? যুদ্ধের চূড়ান্ত পরিণতিই বা কী? এই সকল বিষয় এবং ইতিহাস কাঁপানো রুশ বিপ্লব, জারতন্ত্রের আদি থেকে শেষ কোনটিই বাদ যায়নি মোঃ বদরুল আলম খানের লেখা সোভিয়েত রাশিয়া ভাঙল কেন এবং এ কে এম আবদুল আউয়াল মজুমদারের রাশিয়ার ইতিহাস ও রাজনীতি ৮৩০-২০২২ খ্রিস্টাব্দ বইয়ে।

বই দুটিতে তুলে ধরা হয়েছে সোভিয়েত রাশিয়ার ভাঙনের ইতিবৃত্ত, রাজনৈতিক উত্থান-পতন, চেঙ্গিসের রাশিয়া দখল পুতিনের মত রাষ্ট্র নায়কদের গল্প। এ কেবল রুশ জাতির ইতিহাস, সাহিত্য ও রাজা-বাদশাহদের গল্পই নয়। এখানে বিশাল ক্যানভাসে আঁকা হয়েছে সোভিয়েত রাশিয়ার ইতিহাস ও রাজনীতিকে।

আরও খবর

Sponsered content