আন্তর্জাতিক

পর্যটক পাঠাতে চীনকে অনুরোধ জানালেন-মালদ্বীপ

  প্রতিনিধি ১০ জানুয়ারি ২০২৪ , ৪:১৩:৪০ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।আরও বেশি পর্যটক পাঠানোর জন্য জোরদার উদ্যোগ নিতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু। কূটনৈতিক বিরোধের জেরে ভারতীয় পর্যটকেরা পূর্বনির্ধারিত সফর বাতিল করার পরিপ্রেক্ষিতে তিনি এ আহ্বান জানালেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘অবমাননাকর’ মন্তব্য করার জেরে মালদ্বীপের তিন মন্ত্রীকে সম্প্রতি বরখাস্ত করা হয়েছে। এ বিষয়ে ভারতে নিযুক্ত মালদ্বীপের হাইকমিশনারকে তলব করেছে নয়াদিল্লি।সব মিলিয়ে কূটনৈতিক বিরোধ দেখা যাচ্ছে দুই দেশের মধ্যে।

বিরোধ শুধু কূটনীতিতে সীমাবদ্ধ থাকেনি।মালদ্বীপের পর্যটনকেন্দ্রগুলোয় পূর্বনির্ধারিত সফর বাতিল করছেন অনেক ভারতীয়।এর পরিপ্রেক্ষিতে চীনকে আরও বেশি পর্যটক পাঠানোর কথা বললেন মইজ্জু।

মালদ্বীপের প্রেসিডেন্ট পাঁচ দিনের সফরে চীনে রয়েছেন।গতকাল মঙ্গলবার সফরের দ্বিতীয় দিনে দেশটির ফুজিয়ান প্রদেশের মালদ্বীপ বিজনেস ফোরামে বক্তব্য দেন তিনি।এ সময় চীনকে দ্বীপরাষ্ট্রটির ‘ঘনিষ্ঠ মিত্র’ উল্লেখ করে আরও বেশি পর্যটক পাঠানোর উদ্যোগ নিতে আহ্বান জানান মইজ্জু।

মালদ্বীপের প্রেসিডেন্ট বলেন,‘চীন আমাদের ঘনিষ্ঠ মিত্র ও উন্নয়ন অংশীদার।’

চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ উদ্যোগের প্রশংসা করেন তিনি। চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ২০১৪ সালে এই প্রকল্প গ্রহণ করেছিলেন।মইজ্জু বলেন,এর আওতায় সবচেয়ে গুরুত্বপূর্ণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের অভিজ্ঞতা অর্জন করেছে মালদ্বীপ।

মইজ্জু আরও বলেন,করোনার আগে চীন ছিল আমাদের এক নম্বর বাজার।সেই অবস্থান ফিরিয়ে আনতে কার্যকর উদ্যোগ নেওয়ার জন্য চীনের প্রতি আহ্বান জানাচ্ছি।’ মালদ্বীপের প্রেসিডেন্টের দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এক নোটে এ কথা জানানো হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়,সম্প্রতি মোদি ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষা দ্বীপ সফর করেন।

তিনি তাঁর এ সফরের কিছু ছবি-ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন।তিনি ভারতীয়দের মালদ্বীপের বদলে এই দ্বীপে ভ্রমণের আহ্বান জানান। এর পরই মালদ্বীপের তিন মন্ত্রীসহ কয়েক নেতা মোদিকে নিয়ে ‘অবমাননাকর’ মন্তব্য করেন।

মোদিকে নিয়ে ‘অবমাননাকর’ মন্তব্যকারী তিন মন্ত্রীকে গত রোববার বরখাস্ত করে মালদ্বীপ সরকার।তাঁরা হলেন মরিয়ম শিউনা,মালশা শরিফ ও মাহজুম মাজিদ। সোমবার মালদ্বীপের হাইকমিশনার ইব্রাহিম সাহেবকে তলব করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

 

আরও খবর

Sponsered content