আন্তর্জাতিক

চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেয়েছেন-হাঙ্গেরিয়ান,বিজ্ঞানী ড্রু ওয়াইজম্যান

  প্রতিনিধি ২ অক্টোবর ২০২৩ , ২:৫৮:০৩ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।এ বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেয়েছেন হাঙ্গেরিয়ান-আমেরিকান বায়োকেমিস্ট কাতালিন কারিকো ও আমেরিকান ফিজিশিয়ান এবং বিজ্ঞানী ড্রু ওয়াইজম্যান।নিউক্লিওসাইড বেস পরিবর্তন সংক্রান্ত আবিষ্কারের জন্য তারা এ পুরস্কার পেয়েছেন।তাদের আবিষ্কারটি কোভিড-১৯ এর বিরুদ্ধে কার্যকর এমআরএনএ ভ্যাকসিনকে আরও কার্যকর করতে ভূমিকা রেখেছে।

প্রযুক্তিটি মহামারির আগে পরীক্ষামূলক ছিল,কিন্তু এখন বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ এটি ব্যবহার করছে।এমনকী একই এমআরএনএ প্রযুক্তি এখন ক্যান্সারের মতো অন্যান্য রোগের চিকিৎসা হিসেবেও গবেষণা করা হচ্ছে।

প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়।আজ (সোমবার) প্রথম দিন ঘোষণা করা হলো চিকিৎসায় নোবেল।

অক্টোবর মাসের ছয় দিন মোট ছয়টি বিভাগে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।নোবেল শান্তি পুরস্কার ঘোষণা হয় নরওয়ে থেকে।সাহিত্য ও অর্থনীতির মতো অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়।

মঙ্গলবার (৩ অক্টোবর) পদার্থে,আর বুধবার (৪ অক্টোবর) রসায়নে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

আগামী বৃহস্পতিবার (৫ অক্টোবর) সাহিত্যে এবং শুক্রবার (৬ অক্টোবর) শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।এরপর দুদিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতির নোবেল।

চিকিৎসা,পদার্থবিদ্যা,রসায়ন,সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে এবং তার রেখে যাওয়া অর্থে দেয়া হয়।সুইডিশ শিল্পপতি নোবেল ডিনামাইটের উদ্ভাবক ছিলেন।তার মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সাল থেকে এ পুরস্কার দেয়া শুরু হয়।

পরে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতি। ১৯৬৮ সাল থেকে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক আলফ্রেড নোবেলের অর্থনৈতিক বিজ্ঞানে অবদানের কথা স্মরণ করে এ পুরস্কার দেয়া শুরু করে।

প্রতিবছর আলফ্রেড নোবেলের মৃত্যুদিবস ডিসেম্বরের ১০ তারিখে বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয়।এ সময় তাদের একটি করে সনদ ও স্বর্ণপদক দেওয়া হয়।তবে এ বছর থেকে পুরস্কারের অর্থমূল্য ৮৯ হাজার মার্কিন ডলার বাড়িয়ে ৯ লাখ ৮৯ হাজার ডলার করা হয়েছে (১১ লাখ ক্রোনা)।

আরও খবর

Sponsered content