স্বাস্হ্য ও জীবন পরিচর্যা

রাতের ঘুম ৭-৮ঘন্টা হাওয়া বাঞ্ছনীয়- রাত ১০টা থেকে ভোর ৫টা হলে ভীষণ ভালো-ডাক্তার সাদিয়া মনোয়ারা

  প্রতিনিধি ২১ অক্টোবর ২০২২ , ১০:৩১:০১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।শরীর আমাদের লসিকা গ্রন্থীদের জমে থাকা বিষাক্ত পদার্থ নিষ্কাশনের কাজ করে। আমাদের immune সিস্টেমকে boost up করে।

রাত ১১-১টা. : এই সময় আমাদের লিভার (liver)বা যকৃত আমাদের শরীরের নানা টক্সিক পদার্থ দূরীকরণের কাজ করে , সাথে সাথে নিজেকে পুনজ্জীবিত করে পরের দিনের কাজের জন্য।

রাত ১-৩টা. : এসময় আমাদের গল ব্লাডার gall bladder আমাদের শরীর থেকে টক্সিক পদার্থ বের করতে শুরু করে।

রাত৩-৫টা . : এসময় toxic elimination এর কাজ করে ফুসফুস Lungs .

ভোর ৫-৭টা. : এসো বৃহদন্ত্র(colon) আমাদের শরীরের বজ্র পদার্থ বের করে।

এই ঘন্টাগুলো আমাদের শরীরের স্বাভাবিক বায়োলজিক্যাল ব্লক অনুযায়ী কাজ করতে থাকে এগুলো আমাদের নিয়ন্ত্রণে নাই এই সময় গুলো আমাদের শরীর বিশ্রাম নেই নিজের ক্ষয় পূরণ করে বিষাক্ত জিনিস দূর করে এবং নিজেকে পুনরায় করে দিনের জন্য পুরজ্জীবিত করে।

এজন্য আপনার রাতের ঘুম ৭/৮ঘন্টা হাওয়া বাঞ্ছনীয়। এটা রাত ১০টা থেকে ভোর ৫টা হলে ভীষণ ভালো।

রাত্রে ৮টার মধ্যে Dinner খেয়ে ফেলুন.
এতে আপনার শরীরের সারারাত ঘন্টায় ঘন্টায় যে কাজগুলো সম্পন্ন হতো এই সেগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন হতে পারবে ।এসময় হেবি ফুড খেয়ে আপনার লিভার গলব্লাডার কে সারাদিনের কাজের সাথে অতিরিক্ত লোড চাপিয়ে দেবেন না।
বিকাল পাঁচটার পর থেকে আর হেভি ফুড খাবেন না।

কোনভাবেই রাত জাগবেন না, রাত ১-২টা যদি ঘুমাতে যান এর আগে দুই ঘন্টা liver lymph node তারা কিন্তু তাদের কাজগুলো সঠিকভাবে করতে পারছে না। অনেকেই সপ্তাহের ছয় দিন প্রচন্ড পরিশ্রম করে ছুটির দিনে ঘুমিয়ে পুষিয়ে নিতে চান।বাস্তবে দিনের কাজ দিনে না হলে সেটা পূরণ হওয়াটা খুব সহজ নয়।

ভোর বেলায় ওঠা অভ্যাস করুন। ভোরবেলা ওঠার হাজার উপকারীতা রয়েছে। সকাল সকাল ঘুম থেকে ওঠা আপনার এনার্জি আর রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে দেয় বহু গুণ। সাথে সাথে আপনার colon কে সাহায্য করুন। আপনার এই নিয়মিত অভ্যাসটি Bowel Habit সংক্রান্ত সমস্যা গুলো অনেকাংশে কমিয়ে দেবে।

সকালে উঠেই এক গ্লাস পানি খেয়ে ফেলুন ।colon এতোক্ষণ যথেষ্ট কাজ করেছে তাকে বিশ্রাম দিন। সকালের দিকে এক গ্লাস পানি আপনার colon কে পুরোপুরি পরিষ্কার করবে।পরিপাকতন্ত্রকে অনেক বেশি পুষ্টি শোষণ করতে তৈরি করবে।

রাতে ঘুমানোর সময় আপনার সেলফোনটি আপনার কাছ থেকে দূরে রাখুন অথবা অফ করে রাখুন। আপনার ফোন আপনার শরীরের সাথে লেগে থাকলে আপনার শরীরের এনার্জির প্রায় ২০% খরচ করে। ফোনের ব্যাটারি যদি ১০% এর কম থাকে তাহলে রেডিয়েশন হয় ১০০০ গুণ বেশি।যা অত্যন্ত বিপদজনক। তাই ঘুমের ঘোরে কম চার্জের সেলফোনে কল আসলে না ধরাই উত্তম ।

খাবারের পরপরই শুয়ে পড়বেন না। ৩০মিনিট হাঁটবেন এটা শুধু স্বাস্থ্য নয় ।হাদিস ও একই কথা বলে ।

ভোরে ফজরের নামাজের ৫-১০ মিনিট প্রচন্ড সাইন্টিফিক। ঘুম থেকে ওঠা, ব্যালেন্স অফ Hormone , মেডিটেশন আর আধ্যাত্মিক উপকারিতার কথা নাই বা বললাম। আমার জানামতে অন্যান্য ধর্মেও একই ভাবে ভোর বেলার উপকারিতার কথা বলা আছে।

আরও খবর

Sponsered content