স্বাস্হ্য ও জীবন পরিচর্যা

পুদিনা পাতা কোলেস্টেরল নিমিষেই দূর করতে পারে:-

  প্রতিনিধি ১৪ ফেব্রুয়ারি ২০২৩ , ২:৩৬:১৭ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।কোলেস্টেরল এক জটিল রোগ।এই রোগে রক্তনালীতে জমতে থাকে প্লাক।সহজে বললে ময়লা বলা যায়। এই সমস্যার সমাধান করা কিন্তু ভীষণ প্রয়োজন।না হলে গুরুতর অসুখ হতে পারে।তবে একটি চাটনি খেলেই অনায়াসে খারাপ কোলেস্টেরল কমে যাবে বলে জানালেন পুষ্টিবিদরা।

আসলে কোলেস্টেরল হলো একটি ক্রনিক অসুখ।এই রোগ কিন্তু খুবই জটিল দিকে যেতে পারে।কোলেস্টেরলের রং হয় হালকা হলুদ।তবে একটি সবুজ রঙের চাটনি কিন্তু কোলেস্টেরল হ্রাস করতে সক্ষম।তাই এই চাটনি সম্পর্কে জানা সবার আগে জরুরি।এই চাটনির অন্যতম উপাদান হলো ধনে ও পুদিনা পাতা।

মনে রাখবেন,হাই কোলেস্টেরলের তেমন একটা লক্ষণ থাকে না।তাই নিয়মিত টেস্ট করা দরকার।তবেই অসুখ নিয়ে সাবধান থাকতে পারবেন।এমনকী রোগ থেকে মিলতে পারে মুক্তি।

বিশেষজ্ঞদের কথায়,কিছু খাবার রয়েছে যা এই অসুখ থেকে মানুষকে রক্ষা করতে পারে।আসুন জানা যাক এই সমস্যার সমাধান কীভাবে সম্ভব:-সবুজ চাটনি বানাতে লাগবে এই উপকরণ:-ধনে লাগবে ৫০ গ্রাম,পুদিনা ২০ গ্রাম,কাঁচা মরিচ,রসুন ২০ গ্রাম,তিসির তেল,ইসবগুল ১৫ গ্রাম,লবণ প্রয়োজন মতো,লেবু ১০ এমএল ও পানি।এই কয়েকটি উপাদান নিয়ে লেগে পড়ুন চাটনি তৈরির কাজে।কোলেস্টেরলকে মাত দিতে পারবেন অনায়াসে। তাই এই সবকটি উপকরণ জোগার করে আনুন। তারপর তৈরির কৌশল জেনে নিন।

চাটনি তৈরি করবেন কী ভাবে?

প্রথমে সব সামগ্রী এক জায়গায় রাখুন।তারপর মিক্সারে ঘুরিয়ে নিন।সবচেয়ে ভালো হয় এ সব উপাদান বেটে চাটনি তৈরি করে নিতে পারলে।এতে শরীর ভালো থাকবে।

ধনে ও পুদিনা:-পুষ্টিবিদরা বলছেন,এই দুটি উপাদান কোলেস্টেরলের সমস্যা সহজে কমিয়ে ফেলতে পারে।এই সবুজ রঙের পাতায় থাকে ক্লোরোফিল।এই খাবার কিন্তু পেটের সমস্যার সমাধান করতে পারে।এ ছাড়া এতে রয়েছে ফাইবার। এই উপাদান কিন্তু কোলেস্টেরল হু হু করে শরীর থেকে বের করে দিতে পারে।তাই চেষ্টা করুন এই দুটি পাতা নিয়মিত মুখে তুলে নেয়ার।

এলডিএল কমায় রসুন:-খারাপ কোলেস্টেরল হলো এলডিএল।এই উপাদান শরীরে নানা জটিলতা তৈরি করে। এক্ষেত্রে দেখা গেছে,রসুনে রয়েছে বিশেষ কিছু অ্যান্টিঅক্সিডেন্ট।এই অ্যান্টিঅক্সিডেন্ট কিন্তু এলডিএল কমাতে পারে।এমনকী শরীর থেকে বের করে দেয় ক্ষতিকর কোলেস্টেরল।তাই রসুন রান্নায় দেয়া চাই।পাশাপাশি শুধু মুুখে খেলে সবচেয়ে বেশি উপকার মেলে।

ডায়াবেটিস রোগীদেরও কোলেস্টেরল কমবে:-মনে রাখবেন, ডায়াবেটিস রোগীদের সবচেয়ে বেশি সচেতন থাকতে হবে।এই রোগে আক্রান্তদের কোলেস্টেরল বাড়ে খুব সহজে।দেখা গেছে,ইসবগুল এই কোলেস্টেরল কমাতে পারে।তাই নিয়মিত এ খাবারগুলো খান।তবেই শরীর সুস্থ থাকবে।

আরও খবর

Sponsered content