সারাদেশ

রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার ঐতিহ্যবাহী দর্শনীয় স্থান “মিঠাপুকুর ইকোপার্ক

  প্রতিনিধি ৯ সেপ্টেম্বর ২০২২ , ২:৫২:৩৩ প্রিন্ট সংস্করণ

মিঠাপুকুর(রংপুর) প্রতিনিধি।।রংপুর-ঢাকা মহাসড়কে মিঠাপুকুর উপজেলা সদর থেকে পশ্চিমে প্রায় ১২ কিলোমিটার, শঠিবাড়ী হতে ৮ কিলোমিটার এবং রংপুর দর্শনা হতে ভেন্ডাবাড়ি রোডে ২৪ কিলোমিটার দূরে অবস্থিত মিঠাপুকুর ইকো পার্ক।

শাল্টিগোপালপুুর রেঞ্জের আওতায় বন বিভাগের নিয়ন্ত্রণে থাকা ২২৬ একর জমির ওপর স্থাপিত এ পার্কটি ২০১৪ সালের ২ আগস্ট উদ্বোধন করেন আরো জানা যায় স্থানী্য় সংসদ সদস্য এইচ এন আশিকুর রহমান। ইকো পার্কসহ বন বিভাগের দাফতরিক কার্যক্রম চলে ১৯৫১ সাল থেকে।

পার্কে দুর্লভ জাতের হাজার হাজার শাল গাছ রয়েছে।

এ ছাড়া মিনজিরি, গর্জন, তেলশুড়, কড়াই, আকাশমনি, চাপালিশ, রক্ত চন্দনসহ পারুল রয়েছে। ঔষধি গাছের মধ্যে আছে অর্জুন, আমলকী, বহেড়া ও হরীতকী। রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে কিছু অর্কিড রয়েছে। বনের ভেতর কোথাও কোথাও দেখা মিলবে খেঁকশিয়াল, কাঠবিড়ালি, সাপ, বেজি ও ব্যাঙের।

ইকো পার্ক হিসেবে উদ্বোধনের পর বনের ভেতর তিনটি অজগর সাপ ছেড়ে দেয়া হয়েছে। ভ্রমণপিপাসুদের ক্লান্তি শেষে বসার জন্য নির্মাণ করা হয়েছে বেঞ্চ ও ছাউনি। বনের মধ্যে রয়েছে সুন্দর একটি পুকুর।শিশুদের খেলাধুলার জন্য ভিতরে কিছু অবকাঠামো ও নির্মাণ করা হয়েছে। অবসর সময়ে পরিবার নিয়ে ঘুরে আসতে পারেন। মিঠাপুকুরের অমূল্য এই প্রাকৃতিক সম্পদ টি থেকে।

আরও খবর

Sponsered content