সারাদেশ

মেহেন্দিগঞ্জে জেল জরিমানা উপেক্ষা করে জাটকা নিধনের মহা উৎসব!

  প্রতিনিধি ২ ফেব্রুয়ারি ২০২৪ , ৩:৪৫:৩২ প্রিন্ট সংস্করণ

মেহেন্দিগঞ্জ(বরিশাল)প্রতিনিধি।।পর্যাপ্ত সহায়তা পেলেও নিষেধাজ্ঞা মানছেন না মেহেন্দিগঞ্জের জেলেরা।নির্বিচারে নিধনযজ্ঞ চালাচ্ছেন মেঘনাসহ একাধিক নদীতে।এরই ধারাবাহিকতায় মেহেন্দিগঞ্জ উপজেলার দক্ষিন উলানিয়ার কলেজ মাঠের পূর্বপাশে আশা গ্রামের চিকন খালের পাড় থেকে পরিত্যক্ত অবস্থায় ৬টি ড্রাম ভর্তি বিপুল পরিমান জাটকা ইলিশ উদ্ধার করা হয়।

গোপন সংবাদের ভিত্তিতে বাংলাদেশ কোষ্টগার্ড দক্ষিন জোন, বিসিজি স্টেশন,কালিগঞ্জের সিসি আরিফুর রহমানের নেতৃত্বে একটি টিম বৃহস্পতিবার দুপুর ১ টার সময় অভিযান পরিচালনা করে ২ থেকে ৩ ইঞ্চি সাইজের প্রায় ২ হাজার কেজি জাটকা ইলিশ জব্দ করেন।পরে মেহেন্দিগঞ্জ উপজেলা মৎস কর্মকর্তা মোঃ কামাল উদ্দিনের উপস্থিতিতে স্থানীয় বিভিন্ন এতিমখানা,মাদ্রাসা,দুস্থ ও অসহায় পরিবারের মধ্যে মাছগুলো বিতরন করা হয়।

স্থানীয়দের মতে মেহেন্দিগঞ্জের উলানিয়ার একটি প্রভাবশালী মহলের ছত্রছায়ায় নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে রাতের আধাঁরে বাধাঁজালের মাধ্যমে এই বিপুল পরিমান জাটকা নিধন করেছে জেলেরা।

এ বিষয়ে মেহেন্দিগঞ্জ উপজেলা মৎস কর্মকর্তা মোঃ কামাল হোসেন সাংবাদিকদের জানান,মেঘনা নদীতে সরকারি নির্দেশ অমান্য করে প্রভাবশালী মহলের মদদে একটি মহল ইলিশ পোনা ধরতেছে,তাদের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে।তার তথ্য মতে বর্তমানে মৎস্য অধিদপ্তরের উদ্যােগে কম্বিং অপারেশন চলমান রয়েছে।যা ১৪ দিন অতিবাহিত হয়েছে।চলমান অভিযানে জব্দ করা হয় ৯টি বাঁধা জাল, ১৬০ টি চরঘেরা জাল,৬ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল এবং প্রায় ৩টন জাটকা ইলিশ।

জাটকা রক্ষায় জেলেরা ভিজিএফ চাল,গরু-ছাগল,আর্থিক সহায়তা পেয়ে থাকেন।কিন্তু জেলেরা নানা সুবিধা পেয়েও নিষেধাজ্ঞা অমান্য করে কৌশলে জাটকা নিধন করে যাচ্ছেন।

আরও খবর

Sponsered content