আন্তর্জাতিক

চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন জিন গ্যাং

  প্রতিনিধি ৩১ ডিসেম্বর ২০২২ , ১:২৪:১১ প্রিন্ট সংস্করণ

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট।।চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন জিন গ্যাং।শুক্রবার (৩০ ডিসেম্বর) তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান।জিন গ্যাং বর্তমানে যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। ইঊএস নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়,জিন গ্যাং (৫৬) বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই (৬৯) এর স্থলাভিষিক্ত হবেন।গত অক্টোবরে চীনের কমিউনিস্ট পার্টির কাউন্সিলে ওয়াং ইকে পার্টির পলিটব্যুরোর সদস্য মনোনীত করা হয়েছিল।

জিন গ্যাং যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূত হিসেবে কাজ করার আগে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিসেবে কাজ করেছেন।
বিশ্লেষকরা বিশ্বাস করেন,ওয়াং ইকে চীনের পররাষ্ট্রনীতিতে আরও বিশিষ্ট ভূমিকা পালনের জন্য দলের পলিটব্যুরোর সদস্য করা হয়েছিল।জিন গ্যাং যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূত হিসেবে কাজ করার আগে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিসেবে কাজ করেছেন।

তিনি যুক্তরাজ্যে চীনের দূতাবাসেও কাজ করেছেন।তিনি ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত শি জিনপিংয়ের চিফ প্রটোকল অফিসার হিসেবেও কাজ করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়ার পর জিন গ্যাং যুক্তরাষ্ট্রে ১৭ মাস থাকার পর এখন বেইজিংয়ে ফিরে আসবেন।তিনি ছিলেন যুক্তরাষ্ট্রে চীনের ১১তম রাষ্ট্রদূত।

ওয়াং ই ১৬ মার্চ ২০১৩ এ চীনের ১১ তম পররাষ্ট্রমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেন।তিনি এর আগে চীনের তাইওয়ান বিষয়ক অফিসের পরিচালক এবং জাপানে চীনের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আরও খবর

Sponsered content