শিক্ষা

১১ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে—একটি ‘ভুয়া রুটিন’ -শিক্ষা মন্ত্রণালয়

  প্রতিনিধি ১০ ডিসেম্বর ২০২৩ , ৫:০১:০০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ফেব্রুয়ারিতে হবে—এমন সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।তবে কবে থেকে পরীক্ষা শুরু হবে,তার সঠিক তারিখ এখনো ঘোষণা করেনি শিক্ষাবোর্ড।তবে আগামী ১১ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে—এমন একটি ‘ভুয়া রুটিন’ ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ওই ভুয়া রুটিনের বিষয়ে আজ রবিবার আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার সংবাদমাধ্যমে বলেন,এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসে নিয়ে আসার সিদ্ধান্ত হয়েছে।তবে কত তারিখ হবে,তা এখনো চূড়ান্ত হয়নি।সামাজিক যোগাযোগমাধ্যমে যে রুটিন দেওয়া হয়েছে,তা বোর্ডের নয়।যে রুটিন ছড়িয়েছে, সেটি ফেক (ভুয়া)।’

আজ রবিবার সকাল থেকে ফেসবুকে এসএসসি পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন পেজ ও গ্রুপে ভুয়া রুটিনটি ছড়িয়ে পড়ে। অনেকে ওই ভুয়া রুটিনে ছবি শেয়ার করে তাদের অনুজদের শুভেচ্ছা জানান।পড়াশোনায় মনোযোগী হওয়ার জন্য পরামর্শও দিচ্ছেন।তবে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে গিয়ে এ সংক্রান্ত কোনো রুটিনের নোটিশ দেখা যায়নি।

ছবির বিষয়ে বোর্ডের দৃষ্টি আকর্ষণ করলে তপন কুমার সরকার আরও বলেন,বোর্ডের পক্ষ থেকে রুটিন প্রকাশ হলে সেটা আগে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত হবে।আমরা এখনো কোনো রুটিন প্রকাশ করিনি।’

ভুয়া রুটিনে দেখা যায়,আগামী ১১ ফেব্রুয়ারি বাংলা প্রথমপত্রের পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে এ বছরের পরীক্ষা। এরপর আগামী ৫ মার্চ বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ের পরীক্ষা দিয়ে শেষ হবে পরীক্ষা।

এর আগে গত ৫ সেপ্টেম্বর ২০২৪ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সময় ঘোষণা করেছে শিক্ষা বোর্ডগুলো।এর মধ্যে এসএসসি পরীক্ষা আগামী বছরের ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে এবং এইচএসসি পরীক্ষা জুনের দ্বিতীয় সপ্তাহে নেওয়ার কথা তখন জানানো হয়।

আরও খবর

Sponsered content