খেলাধুলা

মেসির উঁচিয়ে ধরা সেই ট্রফিটি ছিল নকল

  প্রতিনিধি ৬ জানুয়ারি ২০২৩ , ২:০৪:১০ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।বিশ্বকাপ জিতে অধরা স্বপ্ন পূরণ করেছেন লিওনেল মেসি।৩৬ বছর পর আর্জেন্টিনার সোনালি ট্রফির আক্ষেপ ঘুচিয়েছেন ফুটবলের এই জাদুকর।

ট্রফি হাতে মেসির এ ছবিটি ব্যাপক সাড়া ফেলেছিল,তবে এখন জানা যাচ্ছে সেটি আসল নয়,নকল।লুসাইলের সেই ফাইনালের প্রায় দিন পনেরো পার হয়ে গেছে।শিরোপার উদ্‌যাপন শেষে এরই মধ্যে ক্লাবেও ফিরেছেন মেসি।এর মধ্যেই প্রকাশ্যে এলো নতুন তথ্য।বিশ্বকাপ ট্রফি হাতে মেসির যে ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোড়ন তুলেছিল, সেটি আসল নয়, নকল!এ ঘটনা প্রকাশ্যে আসতেই বিতর্ক শুরু হয়েছে।

এটা মোটামুটি সবার জানা যে বিশ্বকাপের আসল ট্রফিটি অল্প সময়ের জন্য শুধু বিশ্বকাপজয়ী দলের অধিনায়কের হাতে তুলে দেয়া হয়।দলের অন্য খেলোয়াড়দের নিয়ে কিছু সময় উদ্‌যাপনের পর আসল ট্রফিটি ফিরিয়ে নিয়ে রেপ্লিকা ট্রফি খেলোয়াড়দের হাতে দেয়া হয়।তবে মেসি যে ট্রফিটি নিয়ে উদ্‌যাপন করলেন,সেটি আসল বা রেপ্লিকা নয়,নকল ট্রফি!

বিশ্বকাপ হাতে ইনস্টাগ্রামে পোস্ট করা মেসির ছবিটি রেকর্ড গড়েছিল।সাড়ে সাত কোটিরও বেশি লাইক পেয়েছে ছবিটি। এখন পর্যন্ত ইনস্টাগ্রামে লাইকের বিচারে সেটিই সর্বাধিক জনপ্রিয়।অথচ সেই ট্রফিটি ছিল নকল।

চমকপ্রদ এই তথ্য প্রকাশ্যে এনেছে আর্জেন্টিনার সংবাদপত্র ‘ক্লারিন’।সংবাদমাধ্যমটির দাবি,আর্জেন্টিনার সমর্থক পাওলা জুজুলিচ ওই নকল ট্রফিটি বানিয়েছেন।সংবাদপত্রে জুজুলিচ বলেন,বিশ্বকাপের আগে যারা ট্রফি বানায় তাদের সঙ্গে যোগাযোগ করেছিলাম।ছয় মাস লেগেছে ট্রফিটা বানাতে।ইচ্ছে ছিল ওই ট্রফিতে আর্জেন্টিনার সব ফুটবলারের সই করাব। একবার দুবার নয়,তিন তিনবার মাঠে ফুটবলারদের হাতে ট্রফিটা দিয়েছি।

তিনি আরও জানান,প্রথমে লিসান্দ্রো পারেদেসের পরিবার সেটা পায় এবং পারেদেস সই করে।যখন দ্বিতীয়বার চাওয়া হয়,তখন সেটা মাঠে ৪৫ মিনিটের মতো ছিল।এক হাত থেকে আরেক হাতে ঘুরছিল।প্রত্যেকে একবার করে ছুঁয়ে দেখছিল এবং ফুটবলাররা সই করছিল।আমাকে বাকি সমর্থকরা বলল, তুমি বোধহয় কাপটা হারিয়ে ফেললে।তবে আমি চাইছিলাম কাপটা ফিরে পেতে। এক ফুটবলারকে চেঁচিয়ে বললাম, পারেদেসের হাতে যে কাপটা রয়েছে সেটা আমার।পরে লাউতারো মার্টিনেজ ওটা আমাকে ফেরত দিয়ে গেল।’

ঘটনাচক্রে সেই নকল ট্রফিটি গিয়েছিল মেসির হাতেও।তাকে কাঁধে তুলে সতীর্থরা যখন নাচানাচি করছিলেন,তখন মেসির হাতে সেই ট্রফিটি ধরা ছিল।সোনার আসল ট্রফিটি ছিল অন্য এক ফুটবলারের হাতে।প্রথম ভুল ধরান অ্যাঞ্জেল ডি মারিয়া। নিরাপত্তারক্ষীরা তাকে জানান,যে ট্রফিটি তিনি ধরে আছেন সেটিই আসল ট্রফি। তিনি যেন কাউকে সেটি দিয়ে না দেন। পরে ডি মারিয়া সেটা মেসিকে জানান।

আরও খবর

Sponsered content