সারাদেশ

মেট্রোরেলের যাতায়াতের সময় ১০ মিনিট থেকে কমিয়ে ৮ মিনিট করা হয়েছে

  প্রতিনিধি ১৭ ফেব্রুয়ারি ২০২৪ , ৪:১৫:০৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।নতুন সূচিতে শুরু হলো মেট্রোরেল চলাচল। পিক আওয়ারে মেট্রোরেলের যাতায়াতের সময় ১০ মিনিট থেকে কমিয়ে ৮ মিনিট করা হয়েছে।এতে ট্রেন আসার ব্যবধান মাত্র ২ মিনিট হওয়ায় যাত্রী চাপ যেমন কমেছে,তেমনি যাত্রা আরও স্বস্তির হয়েছে।

ব্যস্ত নগরবাসীর কাছে চালাচলের ভরসার নাম এখন মেট্রোরেল।দিন-রাত উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত আস্থার প্রতীক এখন এই স্বপ্নবাহন।

তাইতো যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে পিক আওয়ারে মেট্রোরেলে যাতায়াতের সময় ১০ মিনিট থেকে কমিয়ে ৮ মিনিট নির্ধারণ করা হয়েছে।শনিবার সকাল থেকে এই নতুন সময়সূচিতে চলছে মেট্রোরেল।

যাত্রীরা বলছেন,৮ মিনিট পর পর ট্রেন চলায় চাপ কিছুটা কমেছে।তবে যাত্রীদের অভিযোগ,টিকিট কাটার জন্য দীর্ঘসময় লাইনে দাঁড়িয়ে থাকতে হয়।এতে ট্রেন কম সময়ে আসলেও যাত্রীরা টিকিট কেটে ট্রেনে উঠতে পারছেন না।আবার অনেকেই ভেন্ডিং মেশিন বুঝতে পারছেন না। এতে পরিস্থিতি জটিল হচ্ছে।

এদিকে টিকিট মেশিন অপারেটররা বলছেন,ট্রেন চলাচলের ব্যবধান দুই মিনিট কমায় এখন যাত্রী চাপ সামাল দেয়া যাবে।তবে,যারা নতুন যাত্রী বা মাঝে মাঝে যান,এমআরটি পাস নেই,তাদের ভেন্ডিং মেশিন বুঝতে সমস্যা হচ্ছে বিধায় জট লাগছে।কিন্তু সময়ের সাথে সাথে এটি থাকবে না। এমআরটি পাসের হার বাড়লে তখন কাউন্টারে চাপ কমে যাবে।

উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত পিক আওয়ারে নির্ধারণ করা হয়েছে সকাল ৭টা ৩১ মিনিট থেকে সকাল ১১টা ৪৮ মিনিট পর্যন্ত।আর মতিঝিল থেকে ‘পিক আওয়ার’ ধরা হয়েছে সকাল ৮টা ১ মিনিট থেকে দুপুর ১২টা ৮ মিনিট পর্যন্ত।এ সময় মেট্রোরেল চলাচলের মধ্যবর্তী সময় ১০ মিনিট থেকে কমিয়ে ৮ মিনিট করা হয়েছে।

তবে উত্তরা উত্তর থেকে সকাল ১১টা ৪৯ মিনিট থেকে বিকেল ৩টা ১২ মিনিট পর্যন্ত ‘অফ পিক আওয়ার’ ধরা হয়েছে।আর মতিঝিল থেকে দুপুর ১২টা ৯ মিনিট থেকে বিকেল ৩টা ৫২ মিনিট পর্যন্ত ‘অফ পিক আওয়ার’ ধরা হয়েছে। এ সময় ১২ মিনিট পর পর আগের মতোই মেট্রোরেল চলবে।

আবার উত্তরা উত্তর থেকে বিকেল ৩টা ১২ মিনিট থেকে রাত ৮টা ১১ মিনিট পর্যন্ত ‘পিক আওয়ার’ ধরা হয়েছে।এ সময় ৮ মিনিট পর পর মেট্রোরেল চলবে। আর মতিঝিল থেকে বিকেল ৩টা ৫৩ মিনিট থেকে ‘পিক আওয়ার’ ধরা হয়েছে।

এছাড়া নতুন নিয়ম অনুযায়ী, উত্তরা উত্তর থেকে মতিঝিল রুটে সকাল ৭টা ১০ মিনিট থেকে সকাল ৭টা ৩০ মিনিট পর্যন্ত ‘স্পেশাল অফ পিক আওয়ার’ ধরে ১০ মিনিট পরপর মেট্রোরেল চলাচলের সময় নির্ধারণ করা হয়েছে।

আবার মতিঝিল থেকে উত্তরা উত্তর রুটে সকাল ৭টা ৩০ মিনিট থেকে সকাল ৮টা পর্যন্ত ‘স্পেশাল অফ পিক আওয়ার’ বিবেচনা করে ১০ মিনিট পর পর মেট্রোরেল চলাচলের সিদ্ধান্ত হয়েছে।

আরও খবর

Sponsered content