স্বাস্হ্য ও জীবন পরিচর্যা

মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে আর্থারাইটিস বা বাতের ব্যথা

  প্রতিনিধি ৪ জানুয়ারি ২০২৩ , ১২:২১:৫৪ প্রিন্ট সংস্করণ

সন্তোষ কুমার।।বর্তমানে বিশ্ব জুড়ে অন্যতম মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে আর্থারাইটিস বা বাতের ব্যথা।প্রায় প্রতিটি ব্যথায় ভুক্তভোগী মানুষ রয়েছেন প্রায় প্রতিটি পরিবারেই। আমাদের দেশের প্রায় ২০ কোটি মানুষ অস্টিওআর্থ্রাইটিসে ভুগছেন।

শুধু ভারতই নয়,এই সমস্যা কিন্তু বিশ্বজনীন।প্রধানত দুই ধরনের আর্থ্রাইটিস দেখা যায়।প্রথমটি হল অস্টিওআর্থ্রাইটিস। দ্বিতীয়টি,রিউম্যাটয়েড আর্থ্রাইটিস।

হাঁটু বা হিপে থাকা অস্থিসন্ধি ক্ষয় হতে হতে এমন পর্যায়ে চলে যায় যে সেই ব্যক্তি চলাফেরা পর্যন্ত করতে পারেন না। সঙ্গে অস্বাভাবিক ব্যথা তো রয়েছেই।আক্রান্তদের দৈনন্দিন জীবনযাপনের মান নেমে যায়।অথচ সঠিক চিকিৎসার সাহায্য নিলেই ব্যথার এই কষ্ট কমিয়ে স্বাভাবিক জীবনযাপন করা যায় বলে জানালেন স্বনামধন্য অর্থোপেডিক সার্জন চিকিৎসক সন্তোষ কুমার।

কিন্তু কোন উপায়ে এই আর্থারাইটিসের চিকৎসা সম্ভব? অস্ত্রোপচার কি একমাত্র পথ?অস্ত্রোপচার পরবর্তী সময়ে রোগী কি আগের মতো জীবনযাপন ফিরে পেতে পারেন?বিশ্ব জুড়ে বেড়ে চলা এই আর্থারাইটিস প্রসঙ্গে বিভিন্ন প্রশ্নের উত্তর নিয়ে আনন্দবাজার অনলাইনের পাতায় আলোচনায় অস্থি বিশেষজ্ঞ, চিকিৎসক সন্তোষ কুমার।

আলোচনায় স্বনামধন্য অর্থোপেডিক সার্জন চিকিৎসক সন্তোষ কুমার

ঠিকানা: ২৩৬, লেক টাউন রোড, ব্লক বি, শ্রীভূমি, লেক টাউন,কলকাতা – ৭০০০৮৯

ফোন নম্বর: ৬২৮৯৯৬২২৭১ / ৯৮৩৬৩৫৬৬৩২

আরও খবর

Sponsered content