স্বাস্হ্য ও জীবন পরিচর্যা

পোস্ট গ্র্যাজুয়েট চিকিৎসকদের ভাতা আগামীতে আরও বাড়বে-স্বাস্থ্যমন্ত্রী,জাহিদ মালেক

  প্রতিনিধি ১৩ ডিসেম্বর ২০২৩ , ৪:৪২:১৫ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন,সারাদেশের বিভিন্ন মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পোস্ট গ্র্যাজুয়েট কোর্সের আবাসিক ও আনাবাসিক চিকিৎসকদের ভাতা আগামীতে আরও বাড়বে।

বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সুপার স্পেশালাইজড হাসপাতালে এক অনুষ্ঠানে এ কথা বলেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মাসিক ভাতা ৫০ হাজার টাকা এবং নিয়মিত দেওয়ার দাবি নিয়ে চলতি বছরের জুলাই মাসে আন্দোলনে নামেন পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট চিকিৎসকরা।আন্দোলনের মুখে এই চিকিৎসকদের মাসিক ভাতা পাঁচ হাজার টাকা বাড়িয়ে ২৫ হাজার টাকা করে সরকার।

জাহিদ মালেক বলেন, “এটা (২৫ হাজার টাকা) খুব বেশি না,আরও বেশি টাকা বাড়াতে পারলে ভালো হত।ভালোর শেষ নেই।ধীরে ধীরে এটা আরও বাড়বে।”

বর্তমান বাজারদরের সঙ্গে সামঞ্জস্য রেখে এই ভাতা বাড়ানোর পাশাপাশি তা নিয়মিত দেওয়ার জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন চিকিৎসকরা।

বাংলাদেশে বেসরকারি রেসিডেন্ট ও নন-রেসিডেন্ট পোস্ট গ্র্যাজুয়েট মেডিকেল শিক্ষার্থীদের ভাতা দেওয়া শুরু হয় ২০১০ সালে।সে সময় মাসিক ভাতা ছিল ১০ হাজার টাকা।পরে ২০১৮ সালে তা বাড়িয়ে ২০ হাজার টাকা করা হয়।সর্বশেষ এই ভাতা দাঁড়িয়েছে ২৫ হাজারে।

তার পাঁচ বছরের মেয়াদে স্বাস্থ্য খাতে বেশকিছু ‘অগ্রগতি’ হয়েছে বলে দাবি করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন,আমি দায়িত্ব নেওয়ার পর থেকেই ডেঙ্গু প্রকোপ শুরু হয়েছে।এরপর এসেছে করোনাভাইরাস মহামারী।আমি আমার সর্বোচ্চ চেষ্টা করেছি স্বাস্থ্য খাতের উন্নয়নে।এই সময় আমরা সারাদেশের মানুষকে করোনাভাইরাস টিকা দিয়েছি, এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাকসিন হিরো হয়েছেন। আমার সময়েই কালাজ্বর নির্মূলের জন্য পুরস্কৃত হয়েছি।”

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ,স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটু মিঞা,বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content