বিজ্ঞান ও প্রযুক্তির সংবাদ

বাজারে বিদ্যমান বেশকিছু স্যামসাং ফোন ওয়্যারলেস চার্জিং সাপোর্ট অফার

  প্রতিনিধি ২৭ নভেম্বর ২০২২ , ১২:৪৯:৩২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।স্যামসাং (Samsung) একটি নতুন ওয়্যারলেস চার্জারের ওপর কাজ করছে বলে শোনা যাচ্ছে। দক্ষিণ কোরিয়ার সংস্থাটি তাদের সুবিশাল ডিভাইসের রেঞ্জের জন্য পরিচিত, যার মধ্যে শুধুমাত্র ফোন, ল্যাপটপ এবং হোম অ্যাপ্লায়েন্সই অন্তর্ভুক্ত নেই, তার পাশাপাশি ব্যবহারকারীদের উন্নত অভিজ্ঞতা প্রদানের জন্যও একাধিক পণ্য বাজারে আনে স্যামসাং। বাজারে বিদ্যমান বেশকিছু স্যামসাং ফোন ওয়্যারলেস চার্জিং সাপোর্ট অফার করে। আর তাই কোম্পানিটি বর্তমানে নতুন Samsung SmartThings Station ওয়্যারলেস চার্জারটি উন্মোচন করার জন্য প্রস্তুতি নিচ্ছে। তবে, লঞ্চের আগেই এখন আমেরিকার এফসিসি (FCC) ওয়েবসাইটে এই চার্জারটিকে স্পট করা গেছে। সাইটের তালিকাটি আসন্ন স্যামসাং ওয়্যারলেস চার্জারের চার্জিং গতিও প্রকাশ করেছে। আসুন এফসিসি তালিকার মাধ্যমে প্রকাশিত Samsung SmartThings Station-এর স্পেসিফিকেশন এবং ফিচারগুলি দেখে নেওয়া যাক।

Samsung SmartThings Station ওয়্যারলেস চার্জার পেল FCC-এর অনুমোদন

স্যামসাং স্মার্টথিংস স্টেশনটি শীঘ্রই একটি নতুন ওয়্যারলেস চার্জিং স্টেশন হিসেবে বাজারে আত্মপ্রকাশ করবে। এটি EP-P9500 মডেল নম্বর সহ মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশন (FCC) ওয়েবসাইটে তালিকাভুক্ত হয়েছে। আর এই তালিকা অনুযায়ী, স্যামসাং ওয়্যারলেস চার্জিং স্টেশনে ১৫ ওয়াটের সর্বোচ্চ ওয়্যারলেস চার্জিং গতি থাকবে।

ওয়্যারলেস চার্জারটি জিগবি (Zigbee)-এর সাপোর্ট অফার করে। এটি হল একটি ওয়্যারলেস রেডিও ফ্রিকোয়েন্সি কমিউনিকেশন প্রোটোকল যা সংযুক্ত ডিভাইসগুলির নিয়ন্ত্রণ, পর্যবেক্ষণ এবং স্ট্যাটাস পড়ার জন্য ডিজাইন করা হয়েছে। এফসিসি তালিকা আরও প্রকাশ করেছে যে, ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করার জন্য চার্জারটির ২৫ ওয়াট ইনপুট প্রয়োজন। এটি বিভিন্ন গতিতে বিভিন্ন ডিভাইস চার্জ করতে পারে। উদাহরণ হিসেবে বলা যায়, যখন একটি ফোন ১৫ ওয়াট গতিতে চার্জ হয়, তখন ওয়্যারলেস চার্জিং স্টেশনটি একটি কম্প্যাটিবল ব্লুটুথ ওয়্যারলেস হেডসেটকে ২ ওয়াটের মতো গতিতে চার্জ করতে পারে। এফসিসি তালিকা থেকে আরও জানা গেছে যে, ওয়্যারলেস চার্জারটিতে কার্ভড এজের সাথে বর্গাকার আকৃতির ডিজাইন রয়েছে।

উল্লেখ্য, এখনও পর্যন্ত অত্যাধুনিক প্রযুক্তির Samsung SmartThings Station ওয়্যারলেস চার্জারটির অন্যান্য বিবরণগুলি অজানাই রয়েছে। ডিভাইসটি আসন্ন Samsung Galaxy S23 ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ এবং পুরানো প্রজন্মের মডেল, যেমন Galaxy S22 সিরিজ বা Galaxy Z Fold 4 এবং Galaxy Z Flip 4 ফোল্ডেবল ফোনগুলিকে চার্জ করতে ব্যবহার করা যেতে পারে। চার্জারটির লঞ্চের তারিখ বা উপলব্ধতা সম্পর্কে এখনও নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। তবে, আশা করা যায় যে, স্যামসাং আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আসন্ন ওয়্যারলেস চার্জাটি সম্পর্কে আরও তথ্য ঘোষণা করবে।

আরও খবর

Sponsered content