বিজ্ঞান ও প্রযুক্তির সংবাদ

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পের তিনদিন আগেই এনিয়ে সতর্ক বার্তা দিয়েছিলেন এক ডাচ বিজ্ঞানী

  প্রতিনিধি ১৩ ফেব্রুয়ারি ২০২৩ , ২:০৬:৪৮ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ভূমিকম্পের মতো প্রয়ংকারী প্রাকৃতিক দুর্যোগ কবে হবে তা আগে থেকেই জানা সম্ভব নয়।তবে, সেই ধারনার বোধহয় অবসান ঘটতে চলেছে।

কারণ,তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পের তিনদিন আগেই এনিয়ে সতর্ক বার্তা দিয়েছিলেন এক ডাচ বিজ্ঞানী।গত ৩ ফেব্রুয়ারি টুইটারে শেয়ার করা এক পোস্টে তিনি সেই কথা জানিয়েছিলেন।

তুরস্ক ও সিরিয়াতে শক্তিশালি ভূমিকম্পের আগ মুহূর্তে অস্বাভাবিক আচরণ করতে দেখা যায় সেখানকার পাখিদের। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরে সেই ভিডিও। সাধারণত প্রাকৃতিক দুর্যোগের আভাস আগে থেকেই বুঝতে পারে পশু পাখিরা।

তবে তারও আগে বড় এক প্রাকৃতিক দুর্যোগ যে আসতে চলেছে তা অগেই টের পেয়েছিলেন এক ডাচ ভূ-বিজ্ঞানী ও আবহাওয়াবিদ ফ্র্যাংক হুগারবিটস।

ভূমিকম্পের তিন দিন আগে করা এক টুইটে তিনি জানান, শিগগিরই দক্ষিণ ও কেন্দ্রীয় তুরস্ক,সিরিয়া,জর্ডান এবং লেবাননে কোনো একটি অঞ্চলে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হবে।

ফ্র্যাঙ্ক হুগারবিটস মূলত সোলার সিস্টেম জিওমেট্রি সার্ভে বা এসএসজিইওএস হয়ে কাজ করে থাকেন।এই প্রতিষ্ঠানের মূল কাজ হলো ভূমিকম্প সংক্রান্ত বিষয়াবলী নিয়ে গবেষণা করা।

ফ্র্যাঙ্ক একটি ম্যাপও শেয়ার করেন টুইটে।যেখানে দেখানো হয়,ভূমিকম্প হলে কোন এলাকা কবলিত হবে।তার সেই টুইটটি তুরস্কের ভূমিকম্পের পর নতুন করে আলোচনায় আসে।

ভূবিজ্ঞিনি ফ্র্যাঙ্ক বলেন,সোলার ও লুনার জিওমেট্রি থেকে অঙ্ক কসে এবং মাটির স্তরের কম্পন পরীক্ষা করে তিনি ভূমিকম্পের আগাম আভাস পেয়েছিলেন।

তুরস্ক ও সিরিয়ার সীমান্তে ভূমিকম্প সংঘটিত হওয়ার পর ফ্র্যাঙ্ক হজারবিটস টুইটে,উত্তর তুরস্কে সংঘটিত ভয়াবহ ভূমিকম্প কবলিত সকলের প্রতি সহমর্মী জানান।

তিনি আরও লিখেন,আগে বা পরে এই অঞ্চলে এটি ঘটারই কথা ছিলও।যার সঙ্গে ১১৫ এবং ৫২৬ সালে সংঘটিত ভূমিকম্পের মিল রয়েছে।

আরও খবর

Sponsered content