সারাদেশ

খিলগাঁও-রামপুরা নকশা বহির্ভূতভাবে ভবন নির্মাণ করায় উচ্ছেদ অভিযান চালিয়েছে-রাজউক

  প্রতিনিধি ১৯ ফেব্রুয়ারি ২০২৪ , ৫:২৪:৩৩ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।রাজধানীর খিলগাঁও ঈদগাঁও মসজিদ রোড ও পশ্চিম রামপুরা এলাকায় রাস্তার জায়গা দখল করে র‌্যাম্প নির্মাণ ও নকশা বহির্ভূতভাবে ভবন নির্মাণ করায় উচ্ছেদ অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এসময় বেশ কয়েকটি নকশা বহির্ভূত ভবনের আংশিক অপসারণ করা হয়।

সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত এই উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেন রাজউক জোন-৩ এর পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজিনা সারোয়ার।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজিনা সারোয়ার বলেন,রাজধানী ঢাকাকে বাসযোগ্য করার জন্য রাজউক কাজ করে যাচ্ছে।

সেই পদক্ষেপ অনুযায়ী রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ জোন ৬/১ আওতাধীন খিলগাঁও ঈদগাঁও মসজিদ রোড ও পশ্চিম রামপুরা এলাকায় রাজউক নকশা বহির্ভূত ভবন নির্মাণ করায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করি।নকশা বহির্ভূত কয়েকটি বহুতল ভবনের আংশিক অপসারণসহ তাৎক্ষণিকভাবে একটি ভবনে এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়।
নকশা বহির্ভূত নির্মাণাধীন ভবনগুলোর সেটব্যাক ও ভয়েডে ব্যত্যয় পাওয়া গেছে।প্রাথমিকভাবে সতর্ক করে কাজ বন্ধ করে দিয়েছি।

একই সঙ্গে তারা যেন পরবর্তী সময়ে রাজউকের অনুমোদিত নকশা মেনে ইমারত নির্মাণ করে,সে বিষয়ে মুচলেকা নেওয়া হয়।এ ছাড়াও কয়েকটি ভবন মালিক রাস্তায় জায়গা দখল করে র‌্যাম্প নির্মাণ করায় তাৎক্ষণিকভাবে তা অপসারণ করা হয়।

প্রকৌশলী জোটন দেবনাথ বলেন,যে সকল ভবন নির্মাণকারী রাজউক অনুমোদিত নকশা মেনে ভবন নির্মাণ করবে না এবং রাস্তায় নির্মাণ সামগ্রী রেখে মানুষ চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করে,সেক্ষেত্র আমরা তাদেরকেও আইনের আওতায় নেওয়ার পদক্ষেপ নিচ্ছি।

মোবাইল কোর্টের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন রাজউক জোন-৬ এর পরিচালক সালেহ আহমদ জাকারিয়া,অথরাইজড অফিসার প্রকৌশলী জোটন দেবনাথ,সহকারী অথরাইজড অফিসার প্রকৌশলী সাব্বিরুল ইসলাম,প্রধান ইমারত পরিদর্শক বাসুদেব ভট্টাচার্য ও বেলাল হোসেন,ইমারত পরিদর্শক মো. ফিরোজ আলম,সুমন আহমেদ,মো. সাইফুল ইসলাম, মো. ইমরান শেখ,মো. জিয়াউদ্দিন,মো. কামরুজ্জামান, বিশ্বজিৎ সিংহসহ রাজউকের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content