সারাদেশের খবর

বাংলাদেশের নিয়ে যাওয়া গরু ফেরত দিয়েছে-বিএসএফ

  প্রতিনিধি ১৫ আগস্ট ২০২৩ , ৫:৩১:৪২ প্রিন্ট সংস্করণ

ভূরুঙ্গামারী(কুড়িগ্রাম)প্রতিনিধি।।কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার সীমান্ত এলাকার মানিককাজী গ্রামের গোয়াল ঘর থেকে রাতে দুটি গরু চুরি করে নিয়ে যায় ভারতীয় দুই নাগরিক।

সোমবার (১৪ আগস্ট) সন্ধ্যার দিকে বিজিবি ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠকের পর রাতে গরু দুটি ফেরত দেয়া হয়েছে।

রোববার (১৩ আগস্ট) দিনগত রাতে গরু দুটি চুরি করে ভারতীয় দুই নাগরিক। স্থানীয়রা জানায়,গরু নিয়ে যাওয়া ভারতীয় নাগরিকরা হলেন ভারতের কোচবিহার জেলার সাহেবগঞ্জ থানার কালামাটি কলোনি এলাকার আব্দুল মোতালেব ও জমশের আলী।তারা দুজনেই কালামাটি কলোনি এলাকার ভারতীয় কাঁটা তারের বেড়ার বাইরে বসবাসকারী নাগরিক।

মানিককাজী গ্রামের বাসিন্দা ফারুক আহম্মেদ জানান, সোমবার সকালে গোয়াল থেকে গরু বের করতে গিয়ে দেখেন দুটি গরু নেই।পরে গরুর পায়ের ছাপ দেখে বুঝতে পারেন গরু দুটি রাতে ভারতীয় ভূ-খণ্ডে কালামাটি কলোনি এলাকার দিকে নিয়ে যাওয়া হয়েছে।এরপর লোক লাগিয়ে কালামাটি কলোনিতে খোঁজ নিয়ে জানতে পারেন,গরু দুটি সেখানে রয়েছে।আব্দুল মোতালেব ও জমশের আলী নামের ভারতীয় দুই নাগরিক গরু দুটি নিয়ে গেছেন।বিষয়টি নিশ্চিত হওয়ার পর গরুর মালিকরা বিষয়টি বিজিবিকে জানান।

স্থানীয়রা জানান,ভারতীয় ওই নাগরিকরা গরু নিয়ে যাওয়ার কথা স্বীকার করলেও গরু ফেরত দিতে অস্বীকৃতি জানায়। ভারতীয় নাগরিকরা দাবি করেন তাদের দুটি গরু বাংলাদেশে নিয়ে আসা হয়েছে।ওই গরু দুটি ফেরত না পেলে তারা মানিককাজী থেকে নিয়ে যাওয়া গরু দুটি ফেরত দেবেন না।

এরপর সোমবার দুপুরের দিকে গরু নিয়ে যাওয়া ভারতীয় নাগরিক মোতালেব সীমান্তের জিরো পয়েন্টের কাছাকাছি জমিতে কাজ করতে এলো স্থানীয়রা তাকে গরু ফেরত দিতে বলেন।তিনি গরু ফেরত দিতে অসম্মতি জানালে স্থানীয়রা তাকে আটক করে বিজিবির কাছে হস্তান্তর করেন।

একই দিন বিকেলে উপজেলার জয়মনিরহাট ইউনিয়নের শিংঝাড় বকনীর পাড় কাটা ব্রিজ এলাকায় বিজিবি ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।বিজিবি এসময় মোতালেবকে বিএসএফের কাছে হস্তান্তর করে।পরে রাতে মানিককাজী এলাকায় বিজিবির কাছে গরু দুটি হস্তান্তর করা হয়।

মঙ্গলবার (১৫ আগস্ট) লালমনিরহাট ১৫ বিজিবি অধিনায়ক লে. কর্নেল মোফাজ্জল হোসেন আকন্দ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান,আটক ভারতীয় নাগরিককে বিএসএফের কাছে হস্তান্তরের করা হয়।পরে ভারতীয় ভারতের ভূখণ্ডে নিয়ে যাওয়া গরু দুটি ফেরত দিয়েছেন তারা।

আরও খবর

Sponsered content