শিক্ষা

শিক্ষা প্রশাসনে ব্যাপক রদবদল

  প্রতিনিধি ২৭ জানুয়ারি ২০২৩ , ২:৫৬:৩৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দেশের শিক্ষা প্রশাসনে ব্যাপক রদবদল আনা হয়েছে।মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর,ব্যানবেইস, নায়েম, যশোর,দিনাজপুর,চট্টগ্রাম,মাদরাসা শিক্ষা বোর্ড,নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের স্কিমসহ শিক্ষার বিভিন্ন দপ্তরে কর্মরত বেশ কয়েকজন কর্মকর্তাকে বদলি করা হয়েছে।তাদের পদে পদায়ন পেয়েছেন নতুনরা।আর মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের প্রেষণে থাকা অধ্যক্ষ শিক্ষা ক্যাডার কর্মকর্তা ড. মুন্সি শরীফ উজজ্জামানকে ওএসডি করা হয়েছে।আর দুইটি সরকারি কলেজে নতুন অধ্যক্ষ পদায়ন দেয়া হয়েছে।

বৃহস্পতিবার শিক্ষা প্রশাসনে বড় পরিবর্তন এনে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

জানা গেছে, এসইডিপির নতুন শিক্ষাক্রম ডিসেমিনেশন স্কিমের পরিচালকের দায়িত্ব দেয়া হয়েছে অধ্যাপক সৈয়দ মাহফুজ আলীকে। তিনি সরকারি তিতুমীর কলেজের অধ্যাপক ছিলেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিকল্পনা ও উন্নয়ন শাখার উপপরিচালক আনিকা রাইসা চৌধুরীকে ওএসডি বা বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করেছে শিক্ষা মন্ত্রণালয়।একই শাখার সহকারী পরিচালক দিল আফরোজ বিনতে আছিরও ওএসডি হয়েছেন।

এ শাখা নতুন উপপরিচালক হয়েছেন মো. মুরশীদ আক্তার। তিনি এনসিটিবির গবেষণা কর্মকর্তা ছিলেন।আর অধিদপ্তরের পরিকল্পনা ও উন্নয়ন শাখার সহকারী পরিচালক হয়েছেন দিনাজপুর সরকারি কলেজের সহকারী অধ্যাপক অসীম কুমার বর্মন।মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক মোহছেনা বেগমকে গার্হস্থ্য অর্থনীতি কলেজে সংযুক্ত করা হয়েছে।

এদিকে শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) প্রশাসন শাখার উপপরিচালক মো. আব্দুস সালামকে প্রেষণ প্রত্যাহার করে আজিমপুর গভ. গার্লস স্কুল অ্যান্ড কলেজে সংযুক্ত করা হয়েছে।ব্যানবেইসের ডকুমেন্ট অফিসার হাফিজা বুলবুল রবিকে প্রেষণ প্রত্যাহার করে সরকারি বাঙলা কলেজে সংযুক্ত করা হয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. ফারাজউদ্দিন তালুকদার জামালপুর সরকারি আশোক মাহমুদ কলেজে বদলি করা হয়েছে।বোর্ডের কলেজ পরিদর্শক হিসেবে প্রেষণে পদায়ন পেয়েছেন রংপুর কারমাইকেল কলেজের অধ্যাপক মো. আবু সায়েম। দিনাজপুর বোর্ডের সহকারী কলেজ পরিদর্শক পদে পদায়ন পেয়েছেন ঠাকুরগাঁও সরকারি মহিলা কলেজের প্রভাষক মো. খায়রুল আলম।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নতুন সচিব পদে পদায়ন পেয়েছেন চট্টগ্রাম সরকারি কলেজের অধ্যাপক রেজাউল করিম।

যশোর বোর্ডের কলেজ পরিদর্শক সহযোগী অধ্যাপক কে এম রব্বানীকে বাগেরহাট পিসি কলেজে বদলি করা হয়েছে।আর এ বোর্ডের বিদ্যালয় পরির্দশকে প্রেষণ প্রত্যাহার করে নোয়াখালীর চৌমুহনী সরকারি কলেজে বদলি করা হয়েছে।

রাজশাহী এইচএসটিটিআইয়ের উপপরিচালক পদে পয়ায়ন পেয়েছেন একই দপ্তরের সহকারী পরিচালক সহকারী পরিচালক মোছা. নাসিমা খাতুন।রাজশাহী এইচএসটিটিআইয়ের সহকারী পরিচালক হিসেবে পদায়ন পেয়েছেন নওড়গাঁর সরকারি বসির উদ্দিন মেমোরিয়াল কো-অপারটিখ মহিলা কলেজের সহকারী অধ্যাপক দেবাশীষ কুমার শীল।ওই দপ্তরের অতিরিক্ত পরিচালক হিসেবে পদায়ন পেয়েছেন সিরাজগঞ্জের কাজিপুর সরকারি মনসুর আলী কলেজের সহযোগী অধ্যাপক ড. মু. নাছির উদ্দিন মিয়া।

এনসিটিবির শিক্ষাক্রম শাখার গবেষণা কর্মকর্তা পদে পদায়ন পেয়েছেন বাগেরহাট সরকারি প্রফুল্ল চন্দ্র কলেজের প্রভাষক শেখ মো. এনামুল কবির। এনসিটিবির প্রশিক্ষণ বিশেষজ্ঞ পদে পদায়ন পেয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে যোগদান করা সহযোগী অধ্যাপক ড. নাছিমা খান।

জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) প্রশিক্ষণ ও বাস্তবায়ন শাখার পরিচালক ড. তাহসিনা আক্তারকে প্রেষণ প্রত্যাহার করে সরকারি তিতুমীর কলেজের সংযুক্ত করা হয়েছে।আর নায়েমের প্রশিক্ষণ ও বাস্তবায়ন শাখার নতুন পরিচালক হয়েছেন মাদরাসা শিক্ষা বোর্ডের প্রকাশনা নিয়ন্ত্রক ড. রিয়াদ চৌধুরী।নায়েমের সহকারী পরিচালক সাবিহা ইয়াসমিনকে সরকারি ইডেন মহিলা কলেজে সংযুক্ত করা হয়েছে।

কুমিল্লার উচ্চমাধ্যমিক শিক্ষা প্রশিক্ষণ ইনস্টিটিউটের উপপরিচালক মোহাম্মদ আবুল কালাম নুরুদ্দিনকে নায়েমের প্রশিক্ষণ বিশেষজ্ঞ (সেসিপ) পদে পদায়ন দেয়া হয়েছে।

আইসিটির মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার প্রচলন প্রকল্পের (২য় পর্যায়) সহকারী পরিচালক হোসসে লতিফা বেগমকে সরকারি তিতুমীর কলেজে সংযুক্ত করা হয়েছে।

ঢাকার মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তা ড. মুন্সী শরীফ উজজ্জামান,খুলনা সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শেখ মো. বদিউজ্জামান,বাগেরহাট সরকারি মহিলা কলেজে অধ্যক্ষ ড. এস এম রফিকুল ইসলামকে ওএসডি করা হয়েছে।

আর নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজের অধ্যক্ষ পদে পদায়ন পেয়েছেন একই কলেজে অধ্যাপক বিমল চন্দ্র দাস। আর সৈয়দপুর সরকারি কলেজের অধ্যক্ষ হয়েছেন কারমাইকেল সরকারি কলেজের সহযোগী অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান।

বদলিকৃত কর্মকর্তাদের ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারির মধ্যে বর্তমান কর্মস্থল থেকে অবমুক্ত হতে বলেছে অধিদপ্তর।

আরও খবর

Sponsered content