স্বাস্হ্য ও জীবন পরিচর্যা

পাঁচশ শয্যার হোস্টেলে থাকেন মাত্র পাঁচজন ছাত্রী

  প্রতিনিধি ৮ জুন ২০২৩ , ৫:০৩:০০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।পাঁচশ শয্যার হোস্টেলে থাকেন মাত্র পাঁচজন ছাত্রী। প্রয়োজন না থাকার পরও শিক্ষার্থীদের অর্থে রাজধানীর মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজে হোস্টেল নির্মাণকে অর্থ নয়ছয়ের আয়োজন বলছেন ক্ষুব্ধ অভিভাবকরা।

আগের ম্যানেজিং কমিটির ওপর দায় চাপিয়ে প্রধান শিক্ষক জাকির হোসেন (ভারপ্রাপ্ত) জানান,হোস্টেলটি অন্য কোনো কাজে ব্যবহার করা যায় কি না,তা নিয়ে চিন্তাভাবনা চলছে।

সম্প্রতি সময় সংবাদের সরেজমিন প্রতিবেদনে উঠে এসেছে হোস্টেল নির্মাণে অর্থ অপচয়ের এ আবাসিক এলাকা সত্ত্বেও রাজধানীর মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজে ছাত্রীদের জন্য ৩০ কোটি টাকা ব্যয়ে পাঁচ বছর আগে নির্মাণ করা হয় দেলবাহার বেগম ছাত্রী নিবাস।হোস্টেলের ভেতরে দেখা যায়, প্রতিটি কক্ষেই আছে ফ্যান,খাট,টেবিল,চেয়ার,আলমারি, বেসিন ও এটাচ বাথরুমসহ বাহারিসব আয়োজন।তবে যাদের জন্য এ আয়োজন সেই ছাত্রীদেরই দেখা মেলেনি পুরো হোস্টেলে।৫০০ আসনের বিপরীতে হোস্টেলে আছেন মাত্র পাঁচজন ছাত্রী।পাঁচ বছরে এ হোস্টেলে থেকেছেন সর্বসাকুল্যে মাত্র ১৩ জন।

অভিভাবকরা জানান,আবাসিক এলাকায় হোস্টেলের প্রয়োজন না থাকার পরও তাদের কাছ থেকে উন্নয়ন ফি-র নামে আদায় করা অর্থ নয়ছয়ের জন্য হোস্টেল নির্মাণ করা হয়েছে। এ ছাড়া কয়েক কোটি টাকা ব্যয়ে অধ্যক্ষের জন্য ডুপ্লেক্স বাড়ি নির্মাণ করা হলেও তা ব্যবহার হচ্ছে না।

শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা গলাকাটা ফি-র যাচ্ছেতাই ব্যবহার রোধে শিক্ষা মন্ত্রণালয়ের কঠোর মনিটরিংয়ের পরামর্শ দেন শিক্ষাবিদ ড. আ আ স ম আরেফিন সিদ্দিক।

তিনি বলেন,ছাত্রী নেই অথচ বিশাল আবাসিক ভবন তৈরি করা হয়েছে–এমন ঘটনা যদি ঘটে থাকে,তাহলে তার দায়দায়িত্ব শিক্ষাপ্রতিষ্ঠানে যারা আছেন; যারা গভর্নিং বডিতে আছেন তাদের নিতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগেুলোর অর্থ শিক্ষাপ্রতিষ্ঠানেই ব্যয় করতে হবে।’

হোস্টেলের প্রয়োজনীয়তা না থাকার বিষয়টি স্বীকার করে প্রধান শিক্ষক জাকির হোসেন (ভারপ্রাপ্ত) বলেন,আগের পরিচালনা পর্ষদ ও অধ্যক্ষের যোগসাজশে কোটি কোটি টাকা অপরিকল্পিত খাতে ব্যয় করা হয়েছে।

তিনি বলেন, অ্যাডহক কমিটির চেয়ারম্যান আছেন এবং পরবর্তী পর্যায়ে যদি নির্বাচিত কমিটি যখন আসবে,তারা এটি নিয়ে সিদ্ধান্ত নেবে যে এটি হোস্টেল হিসেবে রাখবে,না অন্যকোনোভাবে ব্যবহার করবে,ঠিক এ মুর্হূতে আমি উত্তর দিতে পারব না।’

আরও খবর

Sponsered content