অপরাধ-আইন-আদালত

নির্বাসনে থাকা দণ্ডিত ও পলাতক তারেক রহমান সরকারি কর্মকর্তাদের প্রতি নির্দেশনা দিয়েছেন

  প্রতিনিধি ৩১ জুলাই ২০২৩ , ৩:০১:৪০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।। সাজাপ্রাপ্ত ব্যক্তি’ হওয়ার পরও ‘আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে’ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যে ‘নির্দেশনা দিয়েছেন’ তার কঠোর সমালোচনা করেছে শিক্ষাবিদ ফোরাম। সোমবার এক বিবৃতিতে দুই শতাধিক শিক্ষাবিদ ও মানবাধিকার কর্মীরা এ সমালোচনা করেন।

এডুকেশন,রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশের (ইআরডিএফবি) এক বিবৃতিতে বলা হয়েছে, ‘গণমাধ্যমের প্রতিবেদন থেকে আমরা জানতে পেরেছি, নির্বাসনে থাকা দণ্ডিত ও পলাতক তারেক রহমান সরকারি কর্মকর্তাদের প্রতি নির্দেশনা দিয়েছেন। তার ওই নির্দেশনা ‘বিচার ব্যবস্থায় হস্তক্ষেপ ও ভয় দেখানোর প্রচেষ্টা’ হিসেবে বিবেচনা করা উচিত।’

বিবৃতিতে আরও বলা হয়,দুর্নীতি ও হত্যাচেষ্টার মামলায় দণ্ডিত তারেক রহমানের এ ধরনের বক্তব্য প্রচার দুঃখজনক।

‘রাস্তায় নেমে মানুষের ভাগ্য নির্ধারণ করুন’তারেক রহমানের এমন আহ্বানের কথা উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, ‘ব্যালটের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা না করে জনগণকে রাস্তায় নামতে বলা সহিংসতার সুস্পষ্ট প্ররোচনা।’

এছাড়া ২০১৪ সালে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে সারা দেশে বিএনপি-জামায়াত জোটের সহিংসতার কথাও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

ইআরডিএফবি’র সভাপতি ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন, ফোরামের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও বুয়েটের অধ্যাপক আব্দুল জব্বার খান এবং ফোরামের সাধারণ সম্পাদক ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া বিবৃতিতে স্বাক্ষর করেন।

এর আগে সংখ্যালঘু সম্প্রদায়ের নেতা অ্যাডভোকেট রানা দাশগুপ্তও তারেক রহমানের ওই আহ্বানে উদ্বেগ প্রকাশ করে বলেন,অতীতে রাস্তায় সহিংসতা এবং সারা দেশে সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনা এখনও ভুক্তভোগীদের মর্মাহত করছে।

আরও খবর

Sponsered content