বিজ্ঞান ও প্রযুক্তির সংবাদ

নতুন আইফোনের পাশাপাশি ‘আইওএস ১৭’ অপারেটিং সিস্টেম উন্মুক্ত

  প্রতিনিধি ১৫ ডিসেম্বর ২০২৩ , ৪:৫৫:০৫ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।গত সেপ্টেম্বর মাসে নতুন আইফোনের পাশাপাশি ‘আইওএস ১৭’ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করে অ্যাপল।এর পর থেকে অপারেটিং সিস্টেমটির নিরাপত্তাসহ বিভিন্ন ত্রুটির কারণে বেশ ভালোই বিপদে পড়েছে প্রতিষ্ঠানটি। সমস্যা সমাধানে কিছুদিন পরপর আইওএসের হালনাগাদ সংস্করণ উন্মুক্ত করছে তারা।এর ধারাবাহিকতায় ১১ ডিসেম্বর ‘আইওএস ১৭.২’ সংস্করণ উন্মুক্ত করা হয়।কিন্তু আইওএসের হালনাগাদ সংস্করণ ব্যবহারের পর আইফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন অনেক ব্যবহারকারী।

আইওএসের হালনাগাদ সংস্করণটিতে বেশ কিছু নিরাপত্তাত্রুটি সমাধানের পাশাপাশি জার্নালিং অ্যাপ,কন্ট্যাক্ট কি ভেরিফিকেশন, থ্রিডি ভিডিও রেকর্ডিং ও অ্যাকশন বাটনে অনুবাদ সুবিধা যুক্ত করা হয়েছে।আর তাই এরই মধ্যে নতুন সংস্করণটি ব্যবহার শুরু করেছেন অনেকে।কিন্তু বেশ কয়েকজন ভুক্তভোগী খুদে ব্লগ লেখার সাইট এক্সে (টুইটারে) জানিয়েছেন,আইওএস ১৭.২ নামানোর পর আইফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাচ্ছে।

এ বিষয়ে এক্সে একজন ভুক্তভোগী লিখেছেন, ‘আইওএস ১৭.২ সংস্করণ নামানোর পর আমার এসই২ মডেলের আইফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যাচ্ছে।এখন ঘড়িতে বিকেল ৪টা ৩৭ মিনিট। এরই মধ্যে আমাকে দুবার আইফোন চার্জ করতে হয়েছে।’ আরেকজন লিখেছেন, ‘আমি শপথ করে বলছি, আইওএস ১৭.২ আমার আইফোনের ব্যাটারি নষ্ট করে ফেলছে।’

আইওএসের হালনাগাদ সংস্করণে আইফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাওয়ার বিষয়ে বরাবরের মতো তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি অ্যাপল। তবে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জেডডিনেটের গবেষক অ্যাড্রিয়ান কিংসলে জানিয়েছেন,নতুন সংস্করণ নামানোর পর আইফোনের ব্যাকগ্রাউন্ডে বিভিন্ন কাজ চলার কারণে ব্যাটারি বেশি খরচ হতে পারে।এ সমস্যা কয়েক ঘণ্টা থেকে কয়েক দিন পর্যন্ত হওয়া স্বাভাবিক।

উল্লেখ্য,এক্সএস সিরিজ,১১ সিরিজ,এসই ২০২০,১২ সিরিজ,১৩ সিরিজ,১৪ সিরিজ ও ১৫ সিরিজের আইফোনে আইওএস ১৭.২ সংস্করণটি ব্যবহার করা যায়।

আরও খবর

Sponsered content