বিজ্ঞান ও প্রযুক্তির সংবাদ

জল ও ধুলো প্রতিরোধের জন্য Nokia G60 5G ফোনটি IP52 রেটিং সহ এসেছে

  প্রতিনিধি ৮ নভেম্বর ২০২২ , ১২:১৯:৩৫ প্রিন্ট সংস্করণ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক।।গত ১লা নভেম্বর Nokia ব্র্যান্ডের লাইসেন্সধারী সংস্থা HMD Global ভারতীয় বাজারে একটি নতুন 5G-এনাবল স্মার্টফোন লঞ্চ করেছিল। আর প্রতিশ্রুতি মতো আজ অর্থাৎ ৮ই নভেম্বর নবাগত Nokia G60 5G স্মার্টফোনটি সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটের (nokia.com) মাধ্যমে প্রথমবার সেলে বিক্রির জন্য উপলব্ধ হল। সর্বোপরি ‘ফার্স্ট সেল’ -এর অংশ হিসাবে আলোচ্য ডিভাইসের রিটেল মূল্যের উপর ফ্লাট ৩,০০০ টাকার ছাড় দেওয়ার কথাও নিশ্চিত করেছে স্বয়ং সংস্থা। বিশেষত্বের কথা বললে, এই নতুন 5G হ্যান্ডসেটটি যাতে টেকসই এবং দীর্ঘ স্থায়িত্বের হয় তার জন্য এর বাহ্যিক বডি ১০০% পুনর্ব্যবহারযোগ্য পলিকার্বোনেট দিয়ে নির্মিত। এছাড়া এতে – FHD+ ডিসপ্লে প্যানেল, Qualcomm Snapdragon 695 প্রসেসর, ৫০ মেগাপিক্সেল মুখ্য সেন্সর সমন্বিত ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট, সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি বর্তমান। আর দামের নিরিখে এটি মিড-সেগমেন্ট অন্তর্ভুক্ত। চলুন সদ্য লঞ্চ হওয়া Nokia G60 5G ফোনের দাম, সেল অফার এবং ফিচার জেনে নেওয়া যাক।

নোকিয়া জি৬০ ৫জি -এর দাম ও সেল অফার (Nokia G60 5G Price & Sale Offers)

ভারতে নোকিয়া জি৬০ ৫জি ফোনের ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত একক ভ্যারিয়েন্টটির এমআরপি (MRP) রাখা হয়েছে ৩২,৯৯৯ টাকা। তবে প্রথম সেলের অংশ হিসাবে এটিকে এখন ৩,০০০ টাকা কম দামে ২৯,৯৯৯ টাকায় কেনা যাবে। উক্ত ৫জি ফোনটি – ব্ল্যাক এবং আইস কালার অপশনে উপলব্ধ।

নোকিয়া জি৬০ ৫জি -এর স্পেসিফিকেশন (Nokia G60 5G Specifications)

নোকিয়া জি৬০ ৫জি ফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন সহ একটি ৬.৫৮ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে প্যানেল রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। আর স্টোরেজ হিসাবে এতে ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি রম বর্তমান।

ফটোগ্রাফির জন্য, Nokia G60 5G ফোনের ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৫ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। অন্যদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য একটি ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে।

পাওয়ার ব্যাকআপের জন্য নোকিয়া আনীত এই ৫জি হ্যান্ডসেটে ব্যবহার করা হয়েছে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ২০ ওয়াট পর্যন্ত ফাস্ট চার্জিং সাপোর্ট করে৷ আবার নিরাপত্তার জন্য এতে মিলবে একটি সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। আর জল ও ধুলো প্রতিরোধের জন্য Nokia G60 5G ফোনটি IP52 রেটিং সহ এসেছে।

সংস্থা এই ডিভাইসের সাথে তিন বছরের মাসিক সিকিউরিটি আপডেট এবং তিন বছরের বড় ওএস আপগ্রেডের পাশাপাশি দুই বছরের ওয়ারেন্টি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এইচএমডি গ্লোবাল তাদের নোকিয়া জি৬০ ৫জি ফোনটির স্থায়িত্বের ও দৃঢ়তার ওপর অত্যন্ত জোর দিয়েছে এবং ১০০% পুনর্ব্যবহারযোগ্য পলিকার্বোনেট দিয়ে ডিভাইসের ব্যাক প্যানেলটি তৈরি করেছে, যা এটিকে ব্র্যান্ডের সবচেয়ে পরিবেশবান্ধব জি-সিরিজের স্মার্টফোনে পরিণত করেছে। এছাড়া, এই ফোনে একটি ৬০% পুনর্ব্যবহৃত পলিকার্বোনেট ফ্রেমও রয়েছে।

আরও খবর

Sponsered content