রাজনীতি

তিন দফা দাবি আদায়ে জাতীয় সংসদ ভবনের সামনে অবস্থান কর্মসূচিতে সোহেল তাজ

  প্রতিনিধি ১১ এপ্রিল ২০২৩ , ৭:১৬:৫১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।তিন দফা দাবি আদায়ে জাতীয় সংসদ ভবনের সামনে থেকে গণভবনে পদযাত্রা ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের ছেলে ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ।

সোমবার (১০ এপ্রিল) বিকালে জাতীয় সংসদ ভবনের সামনে (দক্ষিণ দিকে মানিক মিয়া এভিনিউ সংলগ্নে) অবস্থান নেন তিনি।সেখান থেক গণভবনের উদ্দেশ্যে হেটে যাত্রা শুরু করেন। পরে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে গিয়ে স্মারকলিপি জমা দেন তিনি।

সোহেল তাজ যে তিন দাবি জানালেন- (১) ১৯৭১ সালের ১০ এপ্রিল স্বাধীনতার ঘোষণাপত্রের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার গঠিত হয়,সেহেতু বাংলাদেশ স্বাধীন সার্বভৌম রাষ্ট্র (প্রজাতন্ত্র) হিসেবে জন্ম লাভ করে। তাই এই দিনটিকে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণা করতে হবে। (২) ৩ নভেম্বর ‘জেল হত্যা দিবস’কে রাষ্ট্রীয়ভাবে পালন করতে হবে।(৩) জাতীয় চার নেতাসহ মহান মুক্তিযুদ্ধের সকল বেসামরিক ও সামরিক সংগঠক,পরিচালক,অমর শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের নাম-অবদান ও জীবনীসহ মুক্তিযুদ্ধের সঠিক ও পূর্ণাঙ্গ ইতিহাস যথাযথ মর্যাদা ও গুরুত্বের সাথে সর্বস্তরের পাঠ্যপুস্তকে ও সিলেবাসে অন্তর্ভুক্ত করতে হবে।

এর আগে গণভবনের সামনে গিয়ে সোহেল তাজ প্রধানমন্ত্রী শেখ হাসিনের উদ্দেশে বলেন,আমি আপনার কাছে দাবি করছি,ভবিষ্যৎ প্রজন্ম যাতে মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাসকে সঠিকভাবে জানতে পারে।এই গৌরবের শক্তিকে তারা নিজেদের প্রাণশক্তি হিসেবে গ্রহণ করে সামনে এগিয়ে যেতে পারে।নতুন প্রজন্ম হচ্ছে আমাদের চালিকাশক্তি।এটি শুধু আমার দাবি নয়,আপনিসহ মুক্তিযুদ্ধের সব গণমানুষের প্রাণের দাবি।এই বিষয়ে আপনি পদক্ষেপ গ্রহণ করবেন।

তিনি আরও বলেন,অনেকেই হয়তো বলবেন,এখন ইতিহাস নিয়ে কথা বলে লাভ কী।আমি বলতে চাই,আমাদের মতো গৌরবের ইতিহাস পৃথিবীর খুব কম দেশেরই আছে।নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানাতে হবে।তাহলেই তারা পতাকা হাতে সামনে এগিয়ে যেতে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত হবে।মনে রাখতে হবে,সঠিক ইতিহাস না জানলে সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণ করা যাবে না।

আরও খবর

Sponsered content