আন্তর্জাতিক

‘তিক্ত’ সাংবিধানিক মামলা সুপ্রিম কোর্টের কার্যকারিতাকে প্রভাবিত করেছে

  প্রতিনিধি ১২ সেপ্টেম্বর ২০২৩ , ৪:৪৬:৫৬ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।পাকিস্তানের বিদায়ী প্রধান বিচারপতি (সিজেপি) উমর আতা বন্দিয়াল সোমবার বলেছেন যে, ‘তিক্ত’ সাংবিধানিক মামলা সুপ্রিম কোর্টের কার্যকারিতাকে প্রভাবিত করেছে।

‘আদালতকে একটি পরীক্ষামূলক প্রতিযোগিতার কেন্দ্র করে তোলা হয়েছিল,যা ছিল… শুধুমাত্র প্রতিকূল এবং আক্রমণাত্মক।ফলস্বরূপ আমাদের কিছুই করার ছিল না এবং আমরা (এর) শিকার হয়েছিলাম।এর ফলে আদালতের পারফরম্যান্সও ক্ষতিগ্রস্থ হয়েছিল,’ সিজেপি একটি পূর্ণাঙ্গ আদালতে কথা বলার সময় স্বীকার করেছেন।

সিজেপি জানান,তিনি প্রার্থনা করেছিলেন যে,রাজনৈতিক স্থিতিশীলতা অর্থনৈতিক স্থিতিশীলতা আনবে কিন্তু দুঃখিত যে তার ‘নির্দোষ পর্যবেক্ষণ’ কখনও কখনও উপহাস করা হয়। ‘সংক্ষিপ্ত এবং মিষ্টি বিচার’ শব্দটিকে ব্যঙ্গ-বিদ্রুপে পরিণত করা হয়েছিল এবং তার অভিবাদন ‘আপনাকে দেখে ভালো লাগছে’ প্রসঙ্গ থেকে সরিয়ে নিয়ে ভুল রিপোর্ট করা হয়েছিল।আমরা মিডিয়া থেকে সঠিক রিপোর্ট আশা করি,’ তিনি বলেন।

কোর্টরুম নং ১-এর ভিতরে অনুষ্ঠিত, ২০২৩-২৪ সালের বিচারিক বছরের সূচনা উপলক্ষে অনুষ্ঠানটি আয়োজন করা হয়েছিল,যখন সুপ্রিম কোর্ট তিন মাসের গ্রীষ্মকালীন অবকাশের পরে পুনরায় চালু হয়।সাধারণত এই ধরনের অনুষ্ঠানগুলিতে,সিজেপিরা কৃতিত্বের কথা তুলে ধরেন এবং পরের বছরের জন্য একটি করণীয় তালিকা সহ মিস-আউট লক্ষ্যগুলি উল্লেখ করেন যা বাস্তবায়িত হবে।

উমর আতা বন্দিয়াল ১৬ সেপ্টেম্বর অবসরে যাচ্ছেন। ফলে তার বক্তৃতায় আদালতের জন্য বাকি বছরে নির্দেশিকা তুলে ধরা হয়নি।তবে তিনি আশা প্রকাশ করেছিলেন যে,তার উত্তরসূরি বিচারপতি কাজী ফয়েজ ঈসা – যিনি ১৭ সেপ্টেম্বরে শপথ নেবেন – স্বতঃপ্রণোদিত মামলা এবং আদালতের বিষয়গুলো পরিচালনা করার জন্য একটি ভাল প্রক্রিয়া তৈরি করবেন।

আরও খবর

Sponsered content