অপরাধ-আইন-আদালত

টাকা বানানোর প্রতিযোগিতা ভালো আইনজীবী হওয়ার পথে অন্তরায়-প্রধান বিচারপতি,ফয়েজ

  প্রতিনিধি ৮ এপ্রিল ২০২৩ , ৪:৪৯:৫০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন টাকা বানানোর প্রতিযোগিতা ভালো আইনজীবী হওয়ার পথে অন্তরায় বলে মনে করেন । তার মতে,আর্থিক সংশ্লিষ্টতার বিষয়টি আইন পেশায় সমস্যা তৈরি করছে। এ কারণে অনেক আইনজীবী থাকলেও ভালো আইনজীবী হাতে গোনা কয়েকজন।

শনিবার ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ‘মঞ্জুর এলাহী’ অডিটোরিয়ামে শিক্ষার্থীদের জন্য ‘ল ক্লিনিক’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রধান বিচারপতি বলেন,ভালো আইনজীবী হতে হলে প্রতিনিয়ত পড়াশোনার দরকার পরে,শুধু টাকার দিকে না তাকিয়ে নৈতিক মানদণ্ডে কাজ করে যেতে হয়,তাহলে একজন আইনজীবী যে সম্মান অর্জন করে,তা বিচারকদের চেয়ে কোনো অংশে কম নয়।তখন আর আইনজীবীকে টাকার পেছনে নয়, টাকাই আইনজীবীর পেছেনে ঘুরবে বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।আরও বক্তব্য রাখেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান এবং আইন বিভাগের উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ একরামুল হক।

আইনপেশার যাবতীয় খুঁটিনাটি হাতে-কলমে শেখানোর জন্য ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় তার শিক্ষার্থীদের জন্য ‘ল ক্লিনিক’ চালু করে।শিক্ষা জীবনেই বিভিন্ন আইন সমস্যার প্রায়োগিক সমাধানের মাধ্যমে এই ক্লিনিকের মাধ্যমে ভালো আইনজীবী তৈরি হবে বলে প্রধান বিচারপতি আশা প্রকাশ করেন। সেইসঙ্গে আর্থিক দিক দেখে নয়,মানুষের অধিকার বা হক আদায়ের জন্যও ভবিষ্যতে কাজ করতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্যবৃন্দ,কোষাধ্যক্ষ,শিক্ষক,শিক্ষার্থী,কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।

আরও খবর

Sponsered content