সারাদেশ

চট্টগ্রামে ওয়াসার পাইপ ফেটে সড়ক ভেসেছে

  প্রতিনিধি ২১ মে ২০২৩ , ৪:১৮:৪০ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম প্রতিনিধি।।চট্টগ্রাম নগরের বহদ্দারহাট এলাকায় ওয়াসার পাইপ ফেটে সড়ক ভেসেছে।আজ রোববার বিকেল পৌনে পাঁচটার দিকে পাইপটি ফেটে যায়।এ সময় হঠাৎ মাঝরাস্তায় কয়েক ফুট উচ্চতা নিয়ে পানি উঠতে দেখে লোকজনের মধ্যে কৌতূহল তৈরি হয়।সন্ধ্যা ছয়টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত পাইপ থেকে অঝোরে পানি বের হচ্ছিল।

বিকেল সাড়ে পাঁচটায় সরেজমিনে দেখা যায়,বহদ্দারহাট কাঁচাবাজার লাগোয়া চান্দমিয়া সড়কের মাঝখান দিয়ে যাওয়া বড় আকারের একটি পাইপ ফেটে যায়।ইট আর বালুর সড়ক হওয়ায় ভোগান্তিতে পড়তে হয় পথচারীদের।সড়কে পানি জমে হাঁটাচলায় সমস্যা হয়।যানবাহনও অনেকক্ষণ থমকে ছিল।

সড়কের পাশেই দিগন্ত খাজা শপিং সেন্টার।প্রতিষ্ঠানটির নিরাপত্তাকর্মী মোহাম্মদ ইসমাইল বলেন,হঠাৎ শব্দ করে পানির পাইপটি ফেটে যায়।শুরুতে পানি প্রায় ১০ ফুট পর্যন্ত উঠেছিল।পরে ধীরে ধীরে কমতে থাকে।

স্থানীয় বাসিন্দা মো. রিদুয়ান সুলতান,আসগর আলী ও রহমত উল্লাহ বলেন,ইট-বালুর সড়কটি নিয়ে এমনিতেই দীর্ঘদিন ধরে ভোগান্তিতে আছেন এলাকাবাসী।এখন ওয়াসার পাইপ থেকে পানি জমে রাস্তায় হাঁটতে দুর্ভোগ পোহাতে হচ্ছে। পাইপ ফেটে যাওয়ার পরপরই ওয়াসার কর্মকর্তাদের জানানো হয়।কিন্তু ঘণ্টা পার হলেও পানি বন্ধ হয়নি।

জানতে চাইলে চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম বলেন,খবর পেয়ে পাইপের ভাল্ভ বন্ধ করতে লোক পাঠানো হয়েছে। আর রাতে যানবাহন কমলে পাইপটি মেরামত করা হবে।

ওয়াসার পাইপ ফেটে দুর্ভোগে পড়ার চিত্র নগরীতে নতুন নয়। বিভিন্ন সময়ে নগরের নানা এলাকায় ওয়াসার পাইপ ফেটে পানি বের হয়।অবশ্য ওয়াসা প্রতিদিন যে পরিমাণ পানি উৎপাদন করে,এর ৩০ ভাগই গ্রাহকের কাছে পৌঁছায় না। সিস্টেম লস বা কারিগরি ত্রুটির কারণে এ পানি নষ্ট হয়। টাকার হিসাবে ক্ষতি হয় প্রায় ১৪২ কোটি।

১৯৬৩ সালে যাত্রা শুরু করা চট্টগ্রাম ওয়াসার বর্তমান আবাসিক গ্রাহক সংযোগ আছে ৭৮ হাজার ৫৪২টি এবং বাণিজ্যিক সংযোগ ৭ হাজার ৭৬৭টি।নগরের প্রায় ১৬৮ দশমিক ২১ বর্গকিলোমিটার এলাকায় সাড়ে ৭০০ কিলোমিটার লাইনে পানি সরবরাহ করা হয়। সংস্থাটির ৭০ শতাংশ লাইন এখনো পুরোনো।

সংস্থাটির প্রকৌশলী ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে,এসব পুরোনো লাইনে কয়েক হাজার ছিদ্র রয়েছে। এসব ছিদ্র দিয়ে প্রতিনিয়ত পানি ঝরছে।বড় আকারের ছিদ্রের খবর পেলে তা মেরামত করা হয়।

আরও খবর

Sponsered content