স্বাস্হ্য ও জীবন পরিচর্যা

ঘণ্টার পর ঘণ্টা মোবাইল ফোন ব্যবহার করলে স্বাস্থ্য সংক্রান্ত নানা সমস্যার সম্মুখীন হতে হয়

  প্রতিনিধি ২১ মে ২০২৩ , ৬:২০:০৬ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বর্তমান সময়ে মোবাইল ফোন মানুষের দৈনন্দিন জীবনযাত্রার একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। কারও সঙ্গে কথা বলা,অফিসের মেইল চেক করা,খাবারের অর্ডার দেওয়া বা কিছু জিনিসের অর্ডার দেওয়া এসব কাজ শুধুমাত্র মোবাইল ফোনের সাহায্যেই করা যায়।

মোবাইল ফোন ব্যবহার করে আপনি প্রযুক্তির পরিপ্রেক্ষিতে আপডেট থাকেন,কিন্তু কোথাও কোথাও এর কারণে আপনার স্বাস্থ্য খুব খারাপভাবে প্রভাবিত হয়।ঘণ্টার পর ঘণ্টা মোবাইল ফোন ব্যবহার করলে স্বাস্থ্য সংক্রান্ত নানা সমস্যার সম্মুখীন হতে হয়।

প্রায়শই এমন অনেক রিপোর্ট সামনে আসে যেখানে মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহার সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপজ্জনক বলে বিবেচিত হয়েছে।ভারতের মুম্বাইতে মোবাইল ফোন ব্যবহারের ফলে স্বাস্থ্যের ক্ষতির বিষয়ে একটি গবেষণা করা হয়েছে।এই গবেষণায় জড়িত চিকিৎসকরা বলছেন, যারা প্রতিদিন ৩০ মিনিটের বেশি মোবাইল ফোন ব্যবহার করেন, তারা উচ্চ রক্তচাপের ঝুঁকিতে থাকেন।চিকিৎসকরাও বলছেন, মোবাইল ফোন থেকে নির্গত রেডিও ফ্রিকোয়েন্সিই উচ্চ রক্তচাপের সবচেয়ে বড় কারণ।

চিকিত্সকরা বলছেন,মুম্বাইয়ে বসবাসকারী মানুষের মধ্যে এই সমস্যাটি অনেক বেশি দেখা যাচ্ছে।মুম্বইয়ের দ্রুতগতির জীবনে মোবাইল ফোন মানুষের অন্যতম বড় চাহিদা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু জনগণের জন্য এটা জানা খুবই জরুরী যে এর ফলে তাদের স্বাস্থ্য খুব খারাপভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।তাহলে চলুন জেনে নিই মোবাইল ফোন ব্যবহারে কী ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়।

চোখের ক্ষতি- ক্রমাগত মোবাইল ব্যবহারে চোখের ওপর চাপ পড়তে পারে।কখনও কখনও আমরা এটি বুঝতে পারি না, তবে এটি আমাদের চোখেরও ক্ষতি করতে পারে।আমাদের চোখ শরীরের সবচেয়ে স্পর্শকাতর অঙ্গগুলির মধ্যে একটি। মোবাইলের নীল পর্দা আপনার চোখের অনেক ক্ষতি করে।

কব্জিতে ব্যথা হতে পারে-যেকোনো কিছুর অত্যধিক ব্যবহার ক্ষতিকারক প্রমাণিত হতে পারে এবং যখন ইলেকট্রনিক্সের কথা আসে,তখন সেগুলি ব্যবহার করার সময় আমাদের সতর্ক থাকাই ভালো।ফোনের অতিরিক্ত ব্যবহার কব্জিতে অসাড়তা এবং ব্যথার কারণ হতে পারে।

এটি কব্জিতে টিংলিং হতে পারে,যা কারপাল টানেল এবং সেলফি কব্জির দিকে নিয়ে যেতে পারে। ঘুমের ধরণ বিঘ্নিত হয়-ঘুম আমাদের জীবনধারার সবচেয়ে প্রয়োজনীয় অংশ এবং প্রতিটি ব্যক্তির জন্য ভাল ঘুম প্রয়োজন।গভীর রাত পর্যন্ত মোবাইল ব্যবহার করলে ঘুমের ঘন্টা কমে যায়।যার কারণে আপনি সকালে ফ্রেশ বোধ করেন না এবং দিনেও আপনার ঘুম হয়।মোবাইলের অতিরিক্ত ব্যবহারও মাঝে মাঝে ঘুমের সমস্যা হতে পারে।

স্ট্রেস বাড়তে পারে-স্ট্রেস স্বাভাবিক কিন্তু সেল ফোনের স্ট্রেসের ক্ষেত্রে এটি অনেক কারণে হতে পারে যেমন ইন্টারনেটে কিছু পড়া,দীর্ঘক্ষণ ফোন ব্যবহার করা,পর্যাপ্ত ঘুম না হওয়া।এটি পরবর্তীতে গুরুতর অসুস্থতার কারণ হতে পারে।

আরও খবর

Sponsered content