আন্তর্জাতিক

গোটা মহাজগৎ নিয়ে আমাদের এতদিনকার ধারণাগুলো প্রশ্নের মুখে পড়ে গেছে!

  প্রতিনিধি ২৩ ফেব্রুয়ারি ২০২৩ , ৩:০২:১১ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।এই মহাজগৎ যখন বয়সে একেবারেই শিশু সে সময়কার ৬টি বৃহৎ গ্যালাক্সির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।কিন্তু গ্যালাক্সিগুলো বিশ্লেষণের পর গোটা মহাজগৎ নিয়ে আমাদের এতদিনকার ধারণাগুলো প্রশ্নের মুখে পড়ে গেছে।শিশু মহাবিশ্বে গ্যালাক্সিগুলো ছিল ছোট। অথচ আবিষ্কৃত ৬টি গ্যালাক্সি অনেকটাই আমাদের মিল্কিওয়ের মতো পরিণত। তাহলে কি মহাবিশ্বের বয়স আমরা যা জানতাম তার থেকে আরও বেশি?

বৃটিশ গণমাধ্যম ইনডিপেন্ডেন্টের খবরে জানানো হয়েছে,এই গ্যালাক্সিগুলোর যে ছবি বিজ্ঞানীরা পেয়েছেন তা বিগ ব্যাং বা মহাবিস্ফোরণের মাত্র ৫০০ থেকে ৭০০ মিলিয়ন বছর পরের। অর্থাৎ তখন আমাদের মহাবিশ্বের মাত্র উদয় হয়েছে বলা চলে।মহাবিশ্বের বর্তমান বয়সের মাত্র তিন শতাংশ বয়স ছিল তখন।ফলে কেউই সেসময় এত পরিণত গ্যালাক্সি আবিষ্কারের কথা আশা করেনি।

পেন স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষক জোয়েল লেজা বলেন, অবস্থা এখন এমন দাঁড়িয়েছে যে আমাদের নতুন আবিষ্কার গোটা বিজ্ঞানটাকেই সমস্যায় ফেলে দিয়েছে।বিশ্বজগৎ নিয়ে আমাদের এতদিনকার ধারণাকে প্রশ্নবিদ্ধ করছে নতুন গ্যালাক্সিগুলো।এই গ্যালাক্সিগুলো হিসেবের থেকে অনেক বেশি বড়।

তিনি আরও বলেন,আমরা আশা করেছিলাম মহাবিশ্ব জন্মের প্রথমে ক্ষুদ্র,শিশু গ্যালাক্সি দেখতে পাব।কিন্তু আমরা যা পেয়েছি তা আমাদের গ্যালাক্সির মতোই পরিণত।অথচ ওই সময়টাকে আমরা মহাবিশ্বের মাত্র উদয় হয়েছে বলে বিশ্বাস করতাম।

জেমস ওয়েব টেলিস্কোপের পাঠানো ওই ছবিতে মহাবিশ্ব সৃষ্টির প্রথম দিকের আলোও ধরা পড়ছে।ফলে প্রাচীনতম সময়ের গ্যালাক্সি এবং তারকাদের নিয়ে গবেষণার সুযোগ সৃষ্টি হয়েছে। এর আগে বিজ্ঞানীদের ধারণা ছিল,আমাদের মহাবিশ্বের বয়স ১৩.৭ বিলিয়ন বছর। আর এই টেলিস্কোপ দিয়ে দেখা গেছে ১৩.৫ বিলিয়ন বছর আগের মহাবিশ্বকেও।কিন্তু নতুন এই গ্যালাক্সিগুলো এখন মহাবিশ্বের বয়সকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছে।

বিজ্ঞানীরা এত ভারী বস্তুর সন্ধান পেয়েছেন যে সেগুলো যদি কোনো নক্ষত্র হয় তাহলে তা এতদিনের ধারণার তুলনায় অন্তত ১০০ গুণ বেশি ভারী।ন্যাচার জার্নালে এই গবেষণাটি প্রকাশ করা হয়েছে।যে-সব বিজ্ঞানকে একদম নিশ্চিত বলে জানা ছিল এতদিন,তাও এর ফলে প্রশ্নের মুখে পড়ে গেছে।

আরও খবর

Sponsered content