স্বাস্হ্য ও জীবন পরিচর্যা

খাদ্যনালীর ক্যান্সার বা ইসোফেগাল ক্যান্সার

  প্রতিনিধি ৮ এপ্রিল ২০২৩ , ৫:৩৩:১৯ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।আমাদের মানুষের মধ্যে শনাক্ত হওয়া সাধারণ ক্যান্সারগুলোর মধ্যে অন্যতম একটি হল খাদ্যনালীর ক্যান্সার বা ইসোফেগাল ক্যান্সার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্রতিবেদনে দেখা গেছে,বাংলাদেশে ক্যান্সারে আক্রান্ত রোগীদের প্রায় শতকরা ১৪ ভাগ রোগীই খাদ্যনালীর ক্যান্সারে ভোগেন।

খাদ্যনালী হল মানুষের মুখ থেকে পাকস্থলীর সঙ্গে সংযোগকৃত ফাঁকা নল।এর মূল কাজ মুখ গহ্বরে থাকা খাবার পাকস্থলী পর্যন্ত নিয়ে যাওয়া।খাদ্যনালীর ক্যান্সারে আক্রান্ত হওয়ার উপসর্গগুলো সম্পর্কে না জানার কারণে অনেকেই প্রাথমিক অবস্থায় বুঝতে পারেন না।যার ফলে চিকিৎসায় অনেকটা দেরি হয়ে যায়এক্ষেত্রে পেডিয়াট্রিক হেমাটোলজি অ্যান্ড অনকোলজিস্ট ডাক্তার উম্মে নুসরাত আরা কিছু শারীরিক লক্ষণের দিকে সতর্ক হতে বলেছেন:

প্রাথমিক অবস্থায় শক্ত খাবার গিলতে অসুবিধা হবে। পরবর্তীতে তরল খাবার খেতে এমনকি ঢোক গিলতেও কষ্ট হতে পারে।

হজমে সমস্যা যেমন:বুক জ্বালাপোড়া,বার বার ঢেকুর তোলা, মুখে টক পানি আসা,পেটে ব্যথা ইত্যাদি বার বার দেখা দিতে পারে।এসব সমস্যার স্বাভাবিক চিকিৎসা নেওয়ার দুই সপ্তাহ পরেও রোগ ভালো না হলে।

লাল,সবুজ না কালো? ইফতারে কোন আঙুর ভালোলাল, সবুজ না কালো?ইফতারে কোন আঙুর ভালো
ছয় মাস থেকে এক বছরের মধ্যে অনেকখানি ওজন কমে গেলে,খাবারে অরুচি।

দীর্ঘদিন ধরে কাশি। রাতের বেলা শ্বাসকষ্ট।গলা ও বুকের মাঝখানে ব্যথা,বিশেষ করে গিলতে গেলে।বমি বমি ভাব,ক্লান্তিবোধ,দুর্বলতা।খাওয়ার সময় দম বন্ধ হয়ে আসা।একটানা কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া।

আরও খবর

Sponsered content