জাতীয়

ওসি-ইউএনওদের বদলির নির্দেশনা কিছুটা বিলম্বে হয়েছে’

  প্রতিনিধি ২ ডিসেম্বর ২০২৩ , ১:২০:৫৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) বদলির নির্দেশনা কিছুটা বিলম্বে হয়েছে বলে মনে করেন সাবেক নির্বাচন কমিশনার কবিতা খানম।অন্যদিকে পুলিশের সবচেয়ে বড় ইউনিট ডিএমপি নির্বাচন কমিশনের এ ধরনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে মাঠ পর্যায়ে বড় ধরণের রদবদলের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।এ লক্ষ্যে পুলিশ ও প্রশাসনকে দেয়া হয়েছে চিঠি।

চিঠিতে বলা হয়,বর্তমান কর্মস্থলে এক বছরের বেশি সময় দায়িত্ব পালন করছেন এমন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং থানায় ছয় মাসের বেশি দায়িত্বে আছেন এমন ওসিদের বদলি চায় নির্বাচন কমিশন।

আটটি মহানগরসহ দেশে মোট থানার সংখ্যা ৬৩৬।তবে ছয় মাসের বেশি কতজন ওসি থানায় দায়িত্ব পালন করছেন, সুনির্দিষ্টভাবে এখনও জানাতে পারেনি পুলিশ সদর দফতর।

মহানগরের মধ্যে পুলিশের সবচেয়ে বড় ইউনিট ডিএমপি। থানার সংখ্যা ৫০ টি।অধিকাংশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারাই ছয় মাসের বেশি সময় ধরে কাজ করছেন।এ অবস্থায় ডিএমপি বলছে,থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বদলি বিষয়ে নির্বাচন কমিশন যে সিদ্ধান্ত দিয়েছে সেটি নিশ্চয়ই ভালোর জন্যই করেছেন।

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার ড. খ. মহিদ উদ্দিন বলেন,নির্বাচন কমিশন খুব ভেবেচিন্তেই এই সিন্ধান্ত নিয়েছে। কারণ নির্বাচনের বিষয়ে তারাই খুব ভালো জানে,কখন কোন সিন্ধান্ত নিতে হবে।আমি মনে করি সুষ্ঠু নির্বাচনের জন্যই এই ধরণের পদক্ষেপ।’

নির্বাচন কমিশনের সাবেক কমিশনার কবিতা খানম বলেন, নির্বাচন সুষ্ঠু করতে যে কোনও সিদ্ধান্ত নিতে পারে কমিশন। তবে রদবদলের এই সিদ্ধান্ত কিছুটা বিলম্বে হয়েছে।নির্বাচন কমিশন চায় সুষ্ঠু নির্বাচন,এছাড়া তাদের আর কিছু চাওয়ার নেই। এই সুষ্ঠু নির্বাচন বাস্তবায়ন করতে কমিশনের সিন্ধান্তই গ্রহণযোগ্য সবচেয়ে বেশি।

ইসির নির্দেশনার আলোকে কীভাবে ও কোন প্রক্রিয়ায় ওসি-ইউএনওদের রদবদল করা হবে তা শিগগিরই চূড়ান্ত হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আরও খবর

Sponsered content