শিক্ষা

এসএসসি) ও সমমান পরীক্ষায় ৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের একজন শিক্ষার্থীও পাস করতে পারেনি

  প্রতিনিধি ২৮ জুলাই ২০২৩ , ৫:৫৩:৫৬ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় ৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের একজন শিক্ষার্থীও পাস করতে পারেনি। গত বছর পাসশূন্য শিক্ষা প্রতিষ্ঠান ছিল ৫০টি।

শুক্রবার (২৮ জুলাই) বেলা ১১টার দিকে সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এসএসসি ও সমমান পরীক্ষার ফল সংক্রান্ত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য তুলে ধরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জানান,চলতি বছর শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও কমেছে।এবার মোট ২ হাজার ৩৫৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে। একজনও পাস করেনি এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৪৮টি।

ফলাফলে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন,এ বছর মোট ছেলে পরীক্ষার্থী ছিল ১০ লাখ ৯ হাজার ৮০৩ জন।এর মধ্যে পাস করেছে ৭ লাখ ৯৬ হাজার ৪০৪ জন।আর মেয়ে পরীক্ষার্থী ছিল ১০ লাখ ৩১ হাজার ৬৪৭ জন। পাস করেছে ৮ লাখ ৪৪ হাজার ৭৩৬ জন।

এর আগে সকাল সাড়ে ৯টার দিকে গণভবনে ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল এবং পরিসংখ্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।এরপর সাড়ে ১০টায় অনলাইন ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে একযোগে ফল প্রকাশিত হয়।

প্রাপ্ত ফলাফলে দেখা গেছে,এ বছর ৩ হাজার ৮১০ কেন্দ্রে মোট ২৯ হাজার ৭১৪ প্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশ নেয়৷ এর মধ্যে শতভাগ পাস করে ২ হাজার ৩৫৪টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থী।অন্যদিকে ৪৮টি প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। ২০২২ সালে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২ হাজার ৯৭৫টি।

এ বছর মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা ১০ লাখ ৯ হাজার ৮০৩ জন আর ছাত্রী সংখ্যা ১০ লাখ ৩১ হাজার ৬৪৭ জন।

ফলাফল পর্যালোচনায় দেখা গেছে,এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ৮০ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এ বছর দেশের ১১টি শিক্ষাবোর্ডে জিপিএ-৫ (গ্রেড পয়েন্ট গড়) পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ শিক্ষার্থী।

বোর্ডভিত্তিক পাসের হার ও জিপিও-৫

বরিশাল: পাসের হার ৯০ দশমিক ১৮ শতাংশ।জিপিএ-৫ পেয়েছে ৬৩১১ শিক্ষার্থী।

রাজশাহী: পাসের হার ৮৭ দশমিক ৮৯ শতাংশ।জিপিএ-৫ পেয়েছে ২৬৮৭৭ শিক্ষার্থী।

যশোর: পাসের হার ৮৬ দশমিক ১৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২০৬১৭ শিক্ষার্থী।

ময়মনসিংহ: পাসের হার ৮৫ দশমিক ৪৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৩১৭৭ শিক্ষার্থী।

কুমিল্লা শিক্ষাবোর্ড: পাসের হার ৭৮ দশমিক ৪২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১১৬২৩ শিক্ষার্থী।

চট্টগ্রাম: পাসের হার ৭৮ দশমিক ২৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১১৪৫০ শিক্ষার্থী।

ঢাকা শিক্ষাবোর্ড: এবার পসের হার ৭৭ দশমিক ৫৫ শতাংশ। এ ছাড়া জিপিএ-৫ পেয়েছে ৪৬৩০৩ শিক্ষার্থী।

সিলেট: পাসের হার ৭৬ দশমিক ০৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৫৪৫২ শিক্ষার্থী।

দিনাজপুর: পাসের হার ৭৬ দশমিক ৮৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৭৪১০ শিক্ষার্থী।

মাদ্রাসা বোর্ড: পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬২১৩ শিক্ষার্থী।

এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৬ দশমিক ৩৫ শতাংশ।

এ বছর ৩০ এপ্রিল এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। ২৫ মে পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও ঘূর্ণিঝড় মোখার কারণে কুমিল্লা, যশোর, চট্টগ্রাম ও বরিশাল বোর্ডের ১৪ মে’র পরীক্ষা এবং সব বোর্ডের ১৫ মে’র পরীক্ষা স্থগিত করা হয়েছিল।পরে ১৪ মে’র পরীক্ষা ২৭ মে এবং ১৫ মে’র পরীক্ষা ২৮ মে অনুষ্ঠিত হয়।এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে নিয়মিত ও অনিয়মিতসহ মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।

আরও খবর

Sponsered content