জাতীয়

নভেম্বরে চলাচল শুরু করবে দূষণমুক্ত বৈদ্যুতিক বাস

  প্রতিনিধি ১০ মে ২০২৩ , ৪:৩৩:২০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।নভেম্বরে চলাচল শুরু করবে দূষণমুক্ত বৈদ্যুতিক বাস।প্রাথমিকভাবে ১০০টি বাস যুক্ত হবে বিআরটিসি বহরে।এর মধ্যে ৮০টি বাস চলবে রাজধানীতে বাকি ২০টি বাস চলবে চট্টগ্রামে।

বুধবার এসব কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি জানান,এরই মধ্যে বৈদ্যুতিক বাসের নীতিমালা প্রণয়ন করা হয়েছে। বাংলাদেশের এই প্রকল্পের আর্থিক সহায়তা করছে বিশ্বব্যাংক।

যানজট সৃষ্টির পাশাপাশি রাজধানীর পরিবেশ দূষণেরও অন্যতম ভূমিকা রাখছে যানবাহন।এক পরিসংখ্যান অনুযায়ী, ২৫ শতাংশ বায়ুদূষণ হচ্ছে যানবাহন থেকে নির্গত কার্বন মনোক্সাইড,কার্বন-ডাই-অক্সাইডের কারণে।পরিবেশ ও বায়ুদূষণের হাত থেকে রক্ষা পেতে এবার সরকারের উদ্যোগ বৈদুতিক বাস।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আখতার বলেন,পরিবেশ বান্ধব এই বাসগুলো আনার প্রক্রিয়া শুরু হয় ২০১৯ সাল থেকে।২০২০ সালে নীতিমালা করা হয়। ২৩ ফেব্রুয়ারি ২০২৩ অনুমোদন হয় এই নীতিমালা।যার গেজেট প্রকাশ হয় ১৮ এপ্রিল ২০২৩ সালে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব আনিসুর রহমান জানান,বাসগুলো চার্জ করার ব্যবস্থা রাখা হবে বিআরটিসির বিভিন্ন ডিপোতে।ভলভো ডাবলডেকার বাসের মতো যেনো যন্ত্রাংশের অভাবের কারণে এই বাসগুলো অকেজো না হয়ে পড়ে,সে বিষয়টি মাথায় রেখেই আমদানি করা হয়েছে এবারের বৈদুতিক বাসগুলো।

বিশ্বব্যাংক প্রতিনিধি রাজেশ রোহিত বলেন,বিশ্বব্যাংকের অর্থায়নে বৈদুতিক বাসের যুগে প্রবেশ করছে বাংলাদেশ। বৈদুতিক বাসের কারণে বাতাসে কার্বন-ডাই-অক্সাইডের নির্গমন যেমন বন্ধ হবে,তেমনি কমে আসবে বিদেশ থেকে তেল আমদানির খরচও।

আরও খবর

Sponsered content