আন্তর্জাতিক

ইউক্রেন ব্যাপকভাবে ক্লাস্টার গোলাবারুদ ব্যবহার করেছে-রাশিয়া

  প্রতিনিধি ২১ জুলাই ২০২৩ , ২:৩০:০৮ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে পাল্টা আক্রমণে ইউক্রেনের বাহিনী যুক্তরাষ্ট্রের সরবরাহ করা বিতর্কিত ক্লাস্টার গোলাবারুদ ‘কার্যকরভাবে’ ব্যবহার করছে। ওয়াশিংটনের এক জ্যেষ্ঠ প্রতিরক্ষা কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি স্থানীয় সময় বৃহস্পতিবার (২০ জুলাই) সাংবাদিকদের বলেন, আমরা ইউক্রেনীয়দের কাছ থেকে কিছু প্রাথমিক প্রতিক্রিয়া পেয়েছি।তারা বেশ কার্যকরভাবে ক্লাস্টার বোমা ব্যবহার করছে।

কিরবি আরও বলেন,১২০টিরও বেশি দেশের নিষিদ্ধ করা ক্লাস্টার বোমাগুলো রাশিয়ার প্রতিরক্ষা ব্যবস্থা এবং রুশ বাহিনীর গতিবিধির ওপর প্রভাব ফেলছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইউক্রেনের একটি সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে,কিয়েভের বাহিনী ইউক্রেনের গ্রীষ্মকালীন আক্রমণকে ধীর করে দেওয়া রুশ অবস্থানের বিরুদ্ধে ক্লাস্টার অস্ত্র ব্যবহার করছে।

ওয়াশিংটন পোস্টের মতে,ইউক্রেনের পূর্ব ও দক্ষিণে রাশিয়ার ফ্রন্ট লাইন অবস্থানগুলোতে সফলভাবে পাল্টা আক্রমণ চালিয়েছে ইউক্রেন।

এদিকে যুদ্ধক্ষেত্রে ক্লাস্টার গোলাবারুদ সরবরাহ ও ব্যবহারের জন্য ব্যাপক সমালোচনায় পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউক্রেন।বেসামরিক নাগরিকদের দীর্ঘমেয়াদী ঝুঁকির কারণে অনেক দেশ এটি নিষিদ্ধ করেছে।

হিউম্যান রাইটস ওয়াচ এ মাসের শুরুতে বলেছিল,রাশিয়া ব্যাপকভাবে ক্লাস্টার গোলাবারুদ ব্যবহার করেছে।এর ফলে অনেক বেসামরিক লোক মারা গেছে, গুরুতর আহত হয়েছে অনেকেই।

অন্যদিকে ২০২২ সালে তৎকালীন রাশিয়ান অধিকৃত শহর ইজুমে ক্লাস্টার গোলাবারুদ ব্যবহার করে ইউক্রেনীয় রকেট হামলায় কমপক্ষে আটজন বেসামরিক নাগরিক নিহত এবং আরও ১৫ জন আহত হয়েছিল।

আরও খবর

Sponsered content