আন্তর্জাতিক

ইউক্রেন আরও ৮০০ রুশ সেনা নিহত

  প্রতিনিধি ৫ জানুয়ারি ২০২৩ , ১:৫০:২৪ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।নতুন বছরে ভিন্ন দিকে মোড় নিয়েছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পরিস্থিতি।চলতি সপ্তাহের শুরুতে কিয়েভে নজিরবিহীন ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া।

এরপরদিন দোনেৎস্ক অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে বেশ কয়েকজন রুশ সেনা হত্যা করে কিয়েভ।পাল্টা জবাবে রাশিয়া হামলা চালিয়ে দুই শতাধিক ইউক্রেনীয় সেনা হত্যার পাশাপাশি ১১টি হিমার্স মিসাইল ধ্বংসের দাবি করেছে।বৃহস্পতিবার ফের ইউক্রেন আরও ৮০০ রুশ সেনা নিহতের দাবি তুলেছে। খবর রয়টার্সের।

ইউক্রেন নিহতের সংখ্যা উল্লেখ করেছে কারণ দেশটির পশ্চিমা মিত্ররা তাদেরকে সাঁজোয়া যান সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে।কিন্তু কিয়েভ যে ধরণের ট্যাঙ্ক চাচ্ছে সে ধরণের ট্যাঙ্ক তাদের দেওয়া হচ্ছে না।

নিয়মিত সকালে যুদ্ধের রাউন্ডআপ প্রদান করে ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে,রুশ বাহিনী বাখমুত সেক্টরে একটি আক্রমণের ওপর দৃষ্টি নিবদ্ধ করেছিল এবং আভদিভকা ও কুপিয়ানস্ক সেক্টরে তাদের আক্রমণ ব্যর্থ হয়েছিল।গত দিনে ৮০০টির বেশি রুশ সৈন্য,একটি বিমান,একটি হেলিকপ্টার এবং তিনটি ট্যাংক ধ্বংস হয়েছে।

সামরিক বাহিনী রাশিয়ান বিমান,ক্ষেপণাস্ত্র এবং রকেট হামলার ফলে ব্যাপকভাবে ধ্বংসপ্রাপ্ত,ইউক্রেনীয়-নিয়ন্ত্রিত শহর বাখমুত এবং দোনেৎস্ক অঞ্চলের অন্যান্য দুটি শহর কোস্তিয়ানতিনিভকা এবং কুরাখোভ-এ একটি অনির্দিষ্ট সংখ্যক বেসামরিক হতাহতের কথাও জানিয়েছে।

বরাবরের মতো রাশিয়া ইউক্রেনে তার ‘বিশেষ সামরিক অভিযান’বলে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার বিষয়টি অস্বীকার করেছে।

মার্কিন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বুধবার দোনেৎস্ক অঞ্চলে,বিশেষ করে বাখমুতের আশেপাশে লড়াইয়ের একটি গভীর মূল্যায়ন দিয়েছেন।কর্মকর্তা বলেছেন,‘যুদ্ধ এখনও বেশ উত্তপ্ত… আমরা বাখমুতে যা দেখছি তা অন্য কোথাও দেখা গেলে আশা করা যায় আগামী মাসগুলিতেও যুদ্ধ অব্যাহত থাকবে।’

নিয়মিত সন্ধ্যার ভিডিও ভাষণে রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি বলেছেন,বাখমুতের বাইরে ইউক্রেনীয় সৈন্যরা তাদের প্রতিপক্ষের অনেক ক্ষতি করছে এবং রাশিয়া এই অঞ্চলে তার বাহিনী গড়ে তুলছে।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হান্না মালিয়ার তার মন্ত্রণালয়ের প্রধান গোয়েন্দা অধিদপ্তরের উদ্ধৃতি দিয়ে টেলিগ্রাম অ্যাপে লিখেছেন,রাশিয়ার জন্য উল্লেখযোগ্য ক্ষতির অর্থ সম্ভবত বছরের প্রথম ত্রৈমাসিকে আরেকটি আংশিক সংহতি ঘোষণা করতে হবে।

রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে,রাশিয়ার জাপোরিঝিয়া অঞ্চলের গভর্নর ইয়েজেনি বালিটস্কির মতে,ইউক্রেনীয় আর্টিলারিতে পাঁচ জন নিহত এবং জরুরী পরিষেবা দানকারী চার কর্মীসহ ১৫ জন আহত হয়েছে।

আরও খবর

Sponsered content