অপরাধ-আইন-আদালত

বরিশালের সাইবার ট্রাইব্যুনালে ২ দিনে ৭ মামলা

  প্রতিনিধি ২৮ সেপ্টেম্বর ২০২৩ , ৫:৪৯:০৪ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।সাইবার নিরাপত্তা আইনে বরিশাল সাইবার ট্রাইব্যুনালে দুই দিনে সাতটি মামলা করা হয়েছে। এর মধ্যে সোমবার তিনটি এবং গতকাল মঙ্গলবার চারটি মামলা করা হয়েছে। এই তথ্য নিশ্চিত করেছেন বরিশাল সাইবার ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী নুরুল ইসলাম কাকন।

তিনি জানান, সব মামলা পুলিশি তদন্তের জন্য পাঠিয়েছেন বিচারক।

সব মামলায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অপপ্রচার ও কটূক্তির অভিযোগ আনা হয়েছে।

এসব মামলার মধ্যে গতকাল একটি মামলায় ঝালকাঠির নলছিটির স্থানীয় তিন সাংবাদিকসহ চারজনকে আসামি করা হয়েছে।

গতকাল দুপুরে বরিশাল সাইবার ট্রাইব্যুনালে মামলাটি করেন বরিশাল থেকে প্রকাশিত দৈনিক সংবাদ সকালের ভারপ্রাপ্ত সম্পাদক মো. আল-আমিন সিকদার। ট্রাইব্যুনালের বিচারক মো. গোলাম ফারুক বাদীর জবানবন্দি গ্রহণ করে বরিশাল মডেল থানার ওসিকে মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

সাইবার নিরাপত্তা আইনের ২৫, ২৬, ২৯ ও ৩৩ ধারায় মামলাটি করা হয়। মামলার আসামিরা হলেন দৈনিক যুগান্তরের নলছিটি উপজেলার সাবেক প্রতিনিধি মু. মনিরুজ্জামান মনির, বরিশাল থেকে প্রকাশিত দৈনিক তারুণ্যের বার্তা পত্রিকার ঝালকাঠি জেলা প্রতিনিধি মো. শাওন মোল্লা, বরিশালের আলো পত্রিকার নলছিটি উপজেলা প্রতিনিধি মো. শাকিল খলিফা এবং নলছিটির তিমিরকাঠি এলাকার মো. নাদের আলী হাওলাদের ছেলে মো. ফেরদাউস হাওলাদার।

মামলায় বাদী অভিযোগ করেন, গত ১৯ ও ২১ সেপ্টেম্বর মামলার প্রধান আসামি মু. মনিরুজ্জামান মনির ফেসবুক লাইভে এসে বাদী আল-আমিন সিকদার এবং মামলার ১ নম্বর সাক্ষী মনির হোসেনকে জড়িয়ে আপত্তিকর বক্তব্য প্রচার করেন। মামলার ২ নম্বর আসামি মো. শাওন মোল্লা গত ২১ সেপ্টেম্বর মনিরুজ্জামান মনিরের ফেসবুক আইডি থেকে ওই ভিডিও ডাউনলোড করে নিজের ফেসবুকে পোস্ট দেন।

৩ নম্বর আসামি শাকিল খলিফা একই দিন (২১ সেপ্টেম্বর) বাদীর ছবি দিয়ে মনিরুজ্জামান মনিরের ফেসবুক পোস্টে মানহানিকর মন্তব্য করেন। ৪ নম্বর আসামি ফেরদাউস হাওলাদার বাদীর ছবি ব্যবহার করে মনিরের পোস্টে আপত্তিকর মন্তব্য করেন। এতে বাদীর মানহানি হয়েছে বলে মামলায় উল্লেখ করা হয়।

মামলার বাদী আল-আমিন সিকদার বলেন, ‘আসামিদের সঙ্গে আমার কোনো বিরোধ নেই। তার পরও আমাকে হেয় প্রতিপন্ন করতে অহেতুক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইভে এসে অপপ্রচার চালাচ্ছে। আমি এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করছি।’

১ নম্বর আসামি মু. মনিরুজ্জামান মনির বলেন, ‘আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনে মামলা করা হয়েছে। তদন্তে এ মামলা মিথ্যা প্রমাণিত হবে।’

বেঞ্চ সহকারী নুরুল ইসলাম কাকন মামলা করার বিষয়টি নিশ্চিত করে বলেন, সাইবার নিরাপত্তা আইনে গতকাল বরিশাল সাইবার ট্রাইব্যুনালে মামলাটি করা হয়েছে। মামলার বাদী মো. আল-আমিন সিকদার, মামলা নম্বর ১৩৮/২৩।

অন্য মামলাগুলোর মধ্যে একটি বরগুনার বামনা উপ?জেলার একটি ইউনিয়নের চেয়ারম্যান জলিল গাজী তাঁর বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার ও কটূক্তির অভিযোগে মামলা করেন।

এ ছাড়া রাজাপুর উপজেলার শুক্রাগড় ইউনিয়ন চেয়ারম্যান বরিশালে সাইবার আইনে দুই দিনে সাত মামলা একই অভিযোগে মামলা করেছেন। উজিরপুরের এক ঠিকাদার বাদী হয়ে আরেকটি মামলা করেন।

চলতি মাসের ১৩ তারিখে জাতীয় সংসদে সাইবার নিরাপত্তা বিল পাস হয়েছে।

আরও খবর

Sponsered content