সম্পাদকীয়

চার ধরনের মানুষ আওয়ামীলীগকে সমর্থন করে

  প্রতিনিধি ২৮ জুন ২০২২ , ৬:৩৩:০৩ প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক সংগঠন আওয়ামীলীগের ৪ ধরনের মানুষ সমর্থন করছেন।

প্রথম গ্রুপ যাদের বাপ-দাদা আওয়ামীলীগ করতেন, স্মৃতি তাড়িত হয়ে তারা পুরনো দলকেই সমর্থন করেন, যাই করুক এই দল এরা এই দলের চিরস্থায়ী সমর্থক, অনেকটা চিরস্থায়ী বন্দোবস্তের মতো আর কী!

দ্বিতীয় গ্রুপে আছেন যারা অন্য দলগুলোর তুলনায় আওয়ামীলীগকেই ভালো মনে করেন এবং সমর্থন করেন। এদের সমর্থন চিরস্থায়ী না, এরা সমর্থন প্রত্যাহার করে অন্য দলকে ভালো মনে করলে তাদেরকে সমর্থন করেন।

তৃতীয় আরেক গ্রুপ আছেন যারা আওয়ামীলীগ ক্ষমতায় আছে বলেই নিজেদেরর ধান্দা, ব্যবসা, বাণিজ্য পদ-পদবী তথা বৈষয়িক সুযোগ সুবিধা বৃদ্ধির জন্য সমর্থন করেন। এরা যে মন থেকে উপরের দু গ্রুপের মতো সমর্থন করেন তা না, স্রেফ বাজারওয়ারী ধান্দাবাজি ও আখের গোছানোর জন্য আওয়ামীলীগকে সমর্থন করেন, বেশি বেশি গলাবাজি করেন। সরকার বদল হলে এদের পল্টি মারতে বেশি সময় লাগে না। এদের মধ্যেই বেশি আছেন লেখাপড়া জানাওয়ালারা। ভার্সিটি, কলেজের শিক্ষক থেকে শুরু করে ডাক্তার, প্রকৌশলী, উকিল, ব্যারিস্টার, এনজিও নেতা, মিডিয়া ব্যবসায়ী, সাংবাদিক, বুদ্ধিজীবী, লেখক। সাহিত্যিক..।

চতুর্থ আরেক গ্রুপ আছে যারা ভয়ে, কোনরকমে টিকে থাকতে অনিচ্ছা সত্ত্বেও আওয়ামীলীগ সমর্থন করে। এরা বাড়তি সুযোগ সুবিধার জন্য করে না, নিতান্তই যা আছে সেটুকু নিয়ে টিকে থাকা, মান সম্মান রক্ষার্থে ও আরো হয়রানি না হতে সমর্থন করে।

আমি তৃতীয় গ্রুপের কার্যকলাপে বেশ মজা পাই। এদের লম্ফঝম্ফ দেখতে বেশ চিত্তাকর্ষক!

আরও খবর

Sponsered content