সারাদেশের খবর

অপরাধ জগতের নিরাপদ রুট খুলনা-বেনাপোল বেতনা ট্রেন, সরকার হারাচ্ছে রাজস্ব!!!!

  প্রতিনিধি ২৩ জুন ২০২২ , ৩:০৮:১৬ প্রিন্ট সংস্করণ

বিশেষ প্রতিনিধি:-অপরাধ জগতের নিরাপদ রুট খুলনা-বেনাপোল রুটে চলাচলরত বেতনা ট্রেন। সরেজমিনে দেখা যায়, বেতনা ট্রেনটি সময় সূচি অনুযায়ী দিনে ২বার খুলনা থেকে ছেড়ে বেনাপোল যাতায়াত করে।

ট্রেনটির টিকিট চেকার (টিটি) মাত্র ১জন দায়িত্ব পালন করে, যে কারনে প্রতিদিন শ’শ যাত্রী টিকিট ছাড়া বিনা ভাড়ায় ট্রেনে যাতায়াত করে, এতে করে সরকার হারাচ্ছে লাখ লাখ টাকার রাজস্ব। একজন টিকিট চেকার সঠিক ভাবে টিকিট চেক করে পারেনা।

ট্রেনটিতে ভারত গামী যাত্রীর সংখ্যা বেশি থাকে। খুলনা, নওয়াপাড়া, যশোরের অধিকাংশ মানুষ ভারতে চিকিৎসার নামে অবৈধ পন্থায় বিভিন্ন মালামাল ভারত থেকে এনে বেনাপোলগামী বেতনা ট্রেনে নিরাপদ ভাবে নিয়ে আসে খুলনা পর্যন্ত।

এতে কোন প্রকার বাঁধা ছাড়াই এরা প্রতিদিন লাখ লাখ টাকার অবৈধ মালামাল এনে বিক্রি করে। এদের আছে স্টেশন মাস্টারসহ নিরাপত্তায় নিয়োজিত ব্যক্তিদের সাথে টাকা দিয়ে নির্ভিগ্নে এরা এসব অবৈধ ভারতীয় পন্য নিয়ে চলে আসে। এতে করেও সরকার লাখ লাখ টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

অন্যদিকে এই রুটটাকে মাদকের নিরাপদ রুট হিসেবে ধরা হয়। বেনাপোল সীমান্ত এলাকা থেকে বড় বড় মাদকের চালান ট্রেনটিতে নিয়ে আসা সহজ।

কোন পুলিশ ঠিক ভাবে তল্লাশি না করায় ট্রেনটিতে অনায়াসে মাদকের চালান যশোর, নওয়াপাড়া ও খুলনা অঞ্চলে ঢুকে পড়ছে। এই ট্রেনটিকে ঘিরে রয়েছে দালাল, স্টেশন মাস্টারসহ রেল পুলিশের এক বড় সিন্ডিকেট, যে সিন্ডিকেটের সহায়তায় টাকার মাধ্যমে নিরাপদে মাদকসহ অবৈধ ভারতীয় পন্য চলে আসছে, খুলনাসহ দক্ষিণ পশ্চিম অঞ্চলে। সচেতন মহল মনে করে, ট্রেনটিতে টিকিট চেকারসহ রেল পুলিশে জনবল বাড়ানো উচিৎ এবং প্রতিটি স্টেশন এলাকায় কঠোর নিরাপত্তা ও চেকপোস্ট বসানো ।

ভারত থেকে কম্বল ও অনেকগুলো প্রসাধনী নিয়ে আসা আসমা বেগম বলেন, আমি অবৈধ পন্থায় এই পণ্য গুলো নিয়ে আসি, বাংলাদেশের পুলিশ কিম্বা নিরাপত্তা রক্ষীরা কিছু বলেনা।

তিনি আরও জানান, কিছু টাকা দিলে অবৈধ মালামাল সব বৈধ হয়ে যায়। আমাদের নির্ধারিত কিছু টাকা বাজেট করা আছে, সেই টাকা দিতে হয়। আর সব স্থানে তো দালালের ছড়াছড়ি, টাকা দিয়ে সব মুখ বন্ধ করে আজ প্রাই দশ বছর এই ইনডিয়ান মালামালের ব্যবসা করি।

এ বিষয়ে নওয়াপাড়া স্টেশন মাষ্টারের সাথে কথা হলে তিনি বলেন, ওই সব বিষয়ে আমার কিছু জানা নেই।

আরও খবর

Sponsered content