ব্যবসা ও বাণিজ্য সংবাদ

টমেটোর দাম এখন চড়া

  প্রতিনিধি ১১ জুলাই ২০২৩ , ৫:১৪:০০ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ভারতজুড়ে টমেটোর দাম এখন চড়া। একই হাল উত্তর প্রদেশের বারানসি শহরেও।শহরটির লঙ্কা এলাকার একটি সবজির দোকানে দেখা গেছে বিচিত্র এক দৃশ্য। সেখানে মোতায়েন করা হয়েছে দুজন নিরাপত্তারক্ষী। দোকানের মালিক বলছেন,টমেটোর দাম শুনে চটে যাচ্ছেন ক্রেতারা। পরিস্থিতি সামাল দিতে তাই এ কৌশল নিয়েছেন তাঁরা।

ওই সবজি বিক্রেতার নাম অজয় ফাউজি।তাঁর আরেকটি পরিচয়ও আছে।তিনি ভারতের রাজনৈতিক দল সমাজবাদী পার্টির কর্মী।এর আগে তিনি দলটির প্রধান অখিলেশ যাদবের জন্মদিনে টমেটো আকৃতির কেকও কেটেছেন। অনেকের ধারণা,মূল্যস্ফীতির জন্য ভারতের ক্ষমতাসীন দল বিজেপিকে কটাক্ষ করতেই নিজের দোকানে নিরাপত্তারক্ষী নিয়োগ দিয়েছেন অজয়।

অজয়ের দোকানে নিরাপত্তারক্ষীরা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত থাকেন।তিনি প্রতি কেজি টমেটো বিক্রি করছেন ১৪০ থেকে ১৬০ রুপি দরে।অজয় বলেন,টমেটোর দাম নিয়ে ক্রেতাদের বাগ্‌বিতণ্ডার কথা শুনেছি।আমার দোকানেও লোকজন এসে দর–কষাকষি করেন।এই বাগ্‌বিতণ্ডায় লাগাম টানতে আমি দোকানে উর্দিধারী দুজন নিরাপত্তারক্ষী রেখেছি।’

নিজের দোকানে একটি প্ল্যাকার্ডও রেখেছেন অজয়।সেখানে গত ৯ বছরে নিত্যপণ্যের দাম বাড়ার বিষয়টি তুলে ধরেছেন তিনি। এই সময়জুড়ে ভারতে ক্ষমতায় রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার।

তবে কত বেতন দিয়ে নিরাপত্তারক্ষীদের নিয়োগ দেওয়া হয়েছে তা জানাননি অজয়। শুধু এটুকু বলেছেন,কেউই বিনা মূল্যে আপনাকে নিরাপত্তারক্ষী দেবে না।আর নিরাপত্তারক্ষী মোতায়েনের ফলে কোনো সুবিধা পাওয়া যাচ্ছে কি না—এমন প্রশ্নের জবাবে অজয় বলেন,তাঁর দোকানে আগের মতোই ক্রেতা আসছেন। তবে দাম নিয়ে আগের মতো ক্ষোভ প্রকাশ করছেন না।

আরও খবর

Sponsered content