অপরাধ-আইন-আদালত

১৬ বছরের অধিক কোনো মেয়েকে কোনো পুরুষ যদি বিয়ের প্রলোভন দিয়ে যৌনকর্ম করে, তাহলে তা ধর্ষণের নামান্তর হবে না!!!!

  প্রতিনিধি ৩০ জুন ২০২২ , ১২:৩২:২৯ প্রিন্ট সংস্করণ

প্রশ্ন: ছেলেটি সুদর্শন। আমার গ্রামেই বাড়ি। তারা গ্রামে বেশ প্রভাবশালী। চার বছর আগে এক দিন বৃষ্টি থেকে বাঁচতে তাদের বারান্দায় আশ্রয় নিয়েছিলাম। বাসায় তখন ছেলেটি একা ছিল। দীর্ঘ সময় কথা বলে আমাকে সে পটিয়ে ফেলে। বলেছিল আমাকে বিয়ে করতে চায়। বিয়ের কথা বলে একাধিকবার আমার সঙ্গে থেকেছে। ছেলেটি এখন ঢাকায় থাকে। শুনেছি আরেকটি মেয়েকে বিয়ে করেছে। যোগাযোগ কমিয়ে দিয়েছে। অনেকবার ফোন করলে একবার রিসিভ করে। আমার এখনো বিয়ে হয়নি। আমার কি মামলা করা উচিত?

নাম–ঠিকানা প্রকাশে অনিচ্ছুক

উত্তর: অনেকেই সম্পর্ক ভেঙে গেলে রাগ বা আবেগের বশে প্রেমিকের বিরুদ্ধে থানা কিংবা কোর্টে গিয়ে এই মর্মে মামলা করে যে তার প্রেমিক বিয়ের প্রলোভন দেখিয়ে তার সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করেছে।

নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯ (১) ধারায় ধর্ষণের ব্যাখায় বলা হয়েছে, কোনো পুরুষ বিবাহবন্ধন ছাড়া ১৬ বছরের অধিক বয়সের কোনো নারীর সঙ্গে তার সম্মতি ছাড়া বা ভীতি প্রদর্শন বা প্রতারণামূলকভাবে তার সম্মতি আদায় করে শারীরিক সম্পর্ক স্থাপন করেন, তাহলে তিনি উক্ত নারীকে ধর্ষণ করেছেন বলে গণ্য হবেন। একই অভিযোগে অভিযুক্ত হবেন ১৬ বছরের কম বয়সের কোনো নারীর সঙ্গে শারীরিক সম্পর্ক করলে, সে ক্ষেত্রে নারীর সম্মতি থাক বা না থাক। এখানে প্রলোভন শব্দটি ব্যবহার করা হয়নি। প্রতারণা শব্দটির কোনো সংজ্ঞা আইনে দেওয়া হয়নি। অস্পষ্ট বা ধারণামূলক কোনো ব্যাখ্যা দিয়ে অপরাধকে শাস্তিযোগ্য করা যায় না। কাউকে ভালো চাকরি পাইয়ে দেওয়ার কথা বলে টাকা পয়সা নিতে বা দিতে উদ্বুদ্ধ করা, প্ররোচিত করা, কারও মনে বিশ্বাস জন্মিয়ে তাকে দিয়ে কোনো কাজ করিয়ে নেওয়া কিংবা স্বার্থ হাসিল করা—সেগুলো হবে ‘প্রলোভিত’ করা। যেমন আপনি বলেছেন যে দীর্ঘ সময় কথা বলে ছেলেটি আপনাকে ‘পটিয়ে’ ফেলে। বলেছিল বিয়ে করতে চায়। তিনি দেখতে সুদর্শন হওয়ার কারণে আপনিও তার প্রতি আসক্ত হয়ে পড়েন।

হানিফ সেখ বনাম আছিয়া বেগম মামলায় (৫১ ডিএলআরের ১২৯ পৃষ্ঠা) উল্লেখ আছে, ১৬ বছরের অধিক কোনো মেয়েকে কোনো পুরুষ যদি বিয়ের প্রলোভন দিয়ে যৌনকর্ম করে, তাহলে তা ধর্ষণের নামান্তর হবে না।আপনি যদি মনে করেন আপনার প্রেমিক আপনার কাছ থেকে কোনো সুবিধা নেওয়ার উদ্দেশ্যে প্রেম করেছে এবং আপনার বিশ্বাস অর্জন করে তারপর আপনার ক্ষতি করেছে, এর জন্য আইনি প্রতিকার রয়েছে। এ ক্ষেত্রে আপনাকে প্রমাণ করতে হবে, ছেলেটি প্রতারণার উদ্দেশ্য নিয়েই আপনার সঙ্গে সম্পর্ক স্থাপন করেছিল। পরে সে অন্য মেয়েকে বিয়ে করেছে, প্রতারণার অভিযোগ করার জন্য এটি যথেষ্ট নয়।

আরও খবর

Sponsered content