ইসলাম ও জীবন

১২ মার্চ পবিত্র রমজান মাস গণনা শুরু হবে

  প্রতিনিধি ১০ মার্চ ২০২৪ , ৩:৫৭:২৯ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ঘোষণা করেছে।আগামী মঙ্গলবার (১২ মার্চ) পবিত্র রমজান মাস গণনা শুরু হবে।

রোববার (১০ মার্চ) এই ঘোষণা দেয়া হয়েছে।সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গাল্ফ নিউজ এ খবর জানিয়েছে।রোববার দেশগুলো থেকে চাঁদ দেখার খবর পাওয়া যায়নি।

এদিকে চাঁদ দেখার জন্য এরইমধ্যে কমিটি গঠন করেছে আরব দেশগুলো।রোববার মাগরিবের নামাজের পর এসব দেশ থেকে চাঁদ পর্যবেক্ষণ করার কথা রয়েছে।

এদিকে অস্ট্রেলিয়ায় রোজা শুরুর তারিখ ঘোষণা করা হয়েছে। দেশটিতে মঙ্গলবার (১২ মার্চ) শুরু হচ্ছে রোজা। অন্যদিকে ফিকহ কাউন্সিল অব নর্থ আমেরিকা’র (এসিএনএ) মতে, যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার দেশগুলোতে অস্ট্রেলিয়ার একদিন আগেই অর্থাৎ সোমবার (১১ মার্চ) থেকেই রোজা শুরু হবে।উত্তর আমেরিকার দেশগুলোতে রোববার (১০ মার্চ) রাতে প্রথম তারাবি নামাজ পড়া হবে।

বাংলাদেশে পবিত্র রমজান মাসের তারিখ নির্ধারণের লক্ষ্যে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা সোমবার (১১ মার্চ) অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

হিজরি ১৪৪৫ সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে সোমবার সন্ধ্যা সাড় ৬টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

টেলিফোন নম্বর: ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬, ০২-৪১০৫০৯১৭ এবং ফ্যাক্স নম্বর: ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১।

আরও খবর

Sponsered content