বিজ্ঞান ও প্রযুক্তির সংবাদ

হুয়াওয়ে উন্নত মানের চিপ দিয়ে বিপুল পরিমাণে স্মার্টফোন উৎপাদন

  প্রতিনিধি ২০ সেপ্টেম্বর ২০২৩ , ৬:১৪:৪৩ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।চীনের প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ে উন্নত মানের চিপ দিয়ে বিপুল পরিমাণে স্মার্টফোন উৎপাদন করতে পারবে—এমন কোনো প্রমাণ যুক্তরাষ্ট্রের হাতে নেই বলে জানিয়েছেন দেশটির বাণিজ্যমন্ত্রী জিনা রাইমোন্ডো। গতকাল মঙ্গলবার তিনি এ কথা বলেছেন বলে রয়টার্স জানিয়েছে।

সম্প্রতি নতুন স্মার্টফোন মেট ৬০ বাজারে এনে তাক লাগিয়ে দিয়েছে হুয়াওয়ে। যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা চীনের কাছে সেমিকন্ডাক্টর বা চিপ বিক্রি সীমিত করলেও দেশটির সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং ইন্টারন্যাশনাল করপোরেশন (এসএমআইসি) উদ্ভাবনী প্রযুক্তি ব্যবহার করে এই ফোনের জন্য উন্নত মানের চিপ তৈরি করেছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।প্রযুক্তির উন্নয়নে এটি যুগান্তকারী ঘটনা।

কিছুদিন আগে চীন সফর করেছেন বাণিজ্যমন্ত্রী জিনা রাইমোন্ডো।মার্কিন হাউস অব কমন্সের এক শুনানিতে তিনি বলেন,আমাদের হাতে এমন প্রমাণ নেই যে তারা বিপুল পরিমাণে এই চিপ উৎপাদন করতে পারে।’

২০১৯ সাল থেকে চীনা কোম্পানি হুয়াওয়ের ওপর খড়গহস্ত যুক্তরাষ্ট্র। হুয়াওয়ের কারণে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা হুমকির মুখে—এমন অভিযোগ তুলে মার্কিন সরকার হুয়াওয়ের কাছে নির্দিষ্ট কিছু চিপ তৈরির যন্ত্রপাতি বিক্রিতে নিষেধাজ্ঞা দেয়। মার্কিন সরকার তখন বলে,হুয়াওয়ে সে দেশের টেলিযোগাযোগব্যবস্থার ওপর নজরদারি করতে পারে—এমন হুমকি আছে,তাই এই কোম্পানি মার্কিন জাতীয় নিরাপত্তার জন্য ‘অগ্রহণযোগ্য হুমকি’ সৃষ্টি করেছে।

এদিকে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় বলেছে,তারা এই চিপের ধরন ও গঠন সম্পর্কে আরও তথ্য সংগ্রহের চেষ্টা করছে। তারা মনে করছে,এটা নিশ্চয়ই মার্কিন প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে,অর্থাৎ বাণিজ্য বিধিনিষেধ লঙ্ঘন করা হয়েছে।

হাউস অব কমন্সের বিজ্ঞানবিষয়ক কমিটির শুনানিতে রাইমোন্ডো আরও বলেন,হুয়াওয়ের এই উন্নত মানের ফোন বাজারে আসার খবরে তিনি বিচলিত।

হাউসের রিপাবলিকান সদস্যদের অনেকে মনে করেন,মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের উচিত হবে,হুয়াওয়ে ও এসএমআইসির কাছে সব ধরনের প্রযুক্তি বিক্রি বন্ধ করা।

হাউস ফরেন অ্যাফেয়ার্স,এনার্জি অ্যান্ড কমার্স,আর্মড সার্ভিসেস ও চায়না সিলেক্ট কমিটির সভাপতিরা গত সপ্তাহেই দেশটির বাণিজ্য মন্ত্রণালয়কে আহ্বান জানিয়েছিলেন, হুয়াওয়েকে যেন লাইসেন্স দেওয়া বন্ধ করা হয়।এখানেই শেষ নয়,তারা প্রতিপক্ষের ওপর আরও কার্যকর রপ্তানি নিষেধাজ্ঞা ও আরও চাপ দেওয়ার আহ্বানও জানান।

তবে শুনানির পর জিনা রাইমোন্ডো কোনো কথা বলেননি। অর্থাৎ হুয়াওয়েকে সব ধরনের লাইসেন্স দেওয়া বন্ধ করার বিষয়ে মন্তব্য করেননি তিনি।

রিপাবলিকান প্রতিনিধি ড্যারেল ইসা বলেন,রাইমোন্ডোর চীন সফরের সময় হুয়াওয়ের সেই ফোন বাজারজাত করা হয়। তিনি আরও বলেন,কম করে বললেও বলতে হয়,এই ফোনের উদ্বোধনের মধ্য দিয়ে আপনাকে হতচকিত করে দেওয়া হয়েছে।’ রাইমোন্ডোর উদ্দেশে এভাবেই কথাটা বলেন ইসা।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক স্যুলিভান এ মাসে বলেন,মার্কিন সরকার হুয়াওয়ের চিপ সম্পর্কে আরও তথ্য সংগ্রহের চেষ্টা করছে।

চীনের সরকারি কর্মকর্তাদের একাংশের আইফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার।এ প্রসঙ্গ মার্কিন মন্ত্রীর বক্তব্য, এটি উদ্বেগজনক।

আরও খবর

Sponsered content