স্বাস্হ্য ও জীবন পরিচর্যা

স্বাস্থ্যখাতে জনগণের নিজের ব্যয় কমিয়ে আনতে হবে-ঢাবি,উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান

  প্রতিনিধি ১৭ ডিসেম্বর ২০২২ , ১:০৬:০৩ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অন্যতম একটি অংশ স্থানীয় জনগণকে সম্পৃক্ত করা। এজন্য আগামী দিনে এই পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতাল অনেকটা সফলতা বয়ে আনবে।টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণ করতে হলে স্বাস্থ্যখাতে জনগণের নিজের ব্যয় কমিয়ে আনতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার (১৭ ডিসেম্বর) রাজধানীর মোহাম্মদপুরে পপুলার মেডিকেল কলেজ হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসব বলেন তিনি।

পপুলার মেডিকেল কলেজের (পিএমসি) অধ্যক্ষ অধ্যাপক খান আবুল কালাম আজাদ বলেন, বর্তমান সরকার ডায়াবেটিক রোগীদের বিনামূল্যে ইনসুলিন দেয়ায় আন্তর্জাতিক স্বীকৃতি স্বরুপ ইন্টারন্যাশনাল ডায়াবেটিস সোসাইটির অ্যাম্বাসেডর হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম ঘোষণা করা হয়েছে। পপুলারের শিক্ষকরা নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছে।

আগামীতে সারা বাংলাদেশকে বিশেষ কিছু উপহার দেয়ার লক্ষ্যেই পপুলার কাজ করছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে দেশবরেণ্য মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এ বি এম আব্দুল্লাহ বলেন, পপুলার দেশের চিকিৎসা খাতে বিশেষ অবদান রাখছে। আগামীতেও অবদান রাখবে।

এছাড়া গরিব শ্রেণির রোগীদের বিশেষ সুবিধা দেয়ার পরামর্শ দেন তিনি।

পিএমসি পরিচালনা পর্ষদ চেয়ারম্যান ও পপুলার গ্রুপের এমডি ডা. মোস্তাফিজুর রহমান জানান, প্রাথমিকভাবে ৮ বিঘা জমিতে কাজ শুরু হলেও আরও ৬ বিঘা জমিতে অবকাঠামো গড়ে তোলা হবে। লক্ষ্য হচ্ছে, পরীক্ষা ও চিকিৎসায় জন্য যেন কেউ বিদেশ না যায়। এছাড়া নতুন ভ্যাকসিন ও হরমোন প্লান্ট করা হবে। পাশাপাশি যেসব নারীর বাচ্চা হতে সমস্যা তাদের নিয়ে বিশেষভাবে কাজ করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা- ১৩ আসনের সংসদ সদস্য মো. সাদেক খান, স্থানীয় আওয়ামী লীগ নেতা, ডাক্তার ও অন্য কর্মকর্তা ও কর্মচারীরা।

আরও খবর

Sponsered content