অপরাধ-আইন-আদালত

সুপ্রিম কোর্ট বারে পাল্টাপাল্টি ইফতার পার্টি নিয়ে উত্তেজনা বিরাজ করছে

  প্রতিনিধি ৪ এপ্রিল ২০২৩ , ৫:০২:৩২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন নিয়ে মঙ্গলবার (৪ এপ্রিল) সমিতি ভবনে পাল্টাপাল্টি বিক্ষোভ করেছে বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা।এছাড়া সুপ্রিম কোর্ট বারে পাল্টাপাল্টি ইফতার পার্টি নিয়ে উত্তেজনা বিরাজ করছে।

আগামী ৬ এপ্রিল একই স্থানে ইফতার পার্টির আয়োজন করেছে একতরফা নির্বাচনের মাধ্যমে বিজয়ী ঘোষিত সমিতির নতুন কমিটির সভাপতি মো: মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক আবদুন নূর দুলাল।আর ব্যারিস্টার এম আমির-উল ইসলামের সভাপতিত্বে সমিতির সাধারণ সদস্যদের এক তলবি সভায় গঠিত সমিতির অন্তর্বর্তীকালীন কমিটির (এডহক কমিটি) আহ্বায়ক মহসিন রশিদ ও সদস্য সচিব শাহ আহমেদ বাদলও।

এদিকে,বিএনপি সমর্থিত প্যানেলের সভাপতি প্রার্থী এ এম মাহবুব উদ্দিন খোকন ও সম্পাদক প্রার্থী মো: রুহুল কুদ্দুস কাজল অনির্বাচিতদের ইফতার পার্টি প্রতিহত করার ঘোষণা দিয়েছেন।তারা এই ইফতার পার্টিতে প্রধান বিচারপতি ও অন্য বিচারপতিদের অংশ না নেয়ার আহ্বান জানিয়েছেন।

এছাড়া অনির্বাচিত সরকার সমর্থকদের ইফতার পার্টির প্রতিবাদে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ ৬ এপ্রিল সুপ্রিম কোর্টে দিনব্যাপী কালো পতাকা মিছিল করবে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক সম্পাদক প্রার্থী মো: রুহুল কুদ্দুস কাজল।

পাল্টাপাল্টি ইফতার পার্টি এবং প্রতিহত করার ঘোষণায় সুপ্রিম কোর্ট অঙ্গনের পরিবেশ উত্তপ্ত হতে পারে বলে মনে করছেন আইনজীবীরা।

এ এম মাহবুব উদ্দিন খোকন প্রধান বিচারপতি ও অন্য বিচারপতিদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন,অনির্বাচিতদের স্বীকৃতি দেবেন না।

সম্পাদক প্রার্থী মো: রুহুল কুদ্দুস কাজল বলেন,সুপ্রিম কোর্ট বারের কলঙ্ক মুক্ত করতে হবে।সুপ্রিম কোর্টের কলঙ্ক মুক্ত করতে আমাদের লড়াই চলবে।এই লড়াইয়ে জিততে হবে। তিনি দখলদারদের বিরুদ্ধে সকল আইনজীবীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

এদিকে মঙ্গলবার দুপুর ১টার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির একতরফা নির্বাচনে ভোট চুরির প্রতিবাদে সিমিতিতে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি সমর্থক আইনজীবীরা। বিএনপি সমর্থিত প্যানেলের সভাপতি প্রার্থী এ এম মাহবুব উদ্দিন খোকন ও সম্পাদক প্রার্থী মো: রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে শতাধিক আইনজীবী বিক্ষোভ মিছিল অংশ নেন।

অপরদিকে আওয়ামী লীগ পন্থী আইনজীবীরাও সমিতির সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনে পাল্টা বিক্ষোভ সমাবেশ করেছে।প্রায় শতাধিক সরকার সমর্থক আইনজীবী এতে অংশ নেন।

সমাবেশে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন,‘তারা সুপ্রিম কোর্টকে কলঙ্কিত করেছে।পুলিশ দিয়ে আইনজীবী ও সাংবাদিকদের নির্যাতন করা হয়েছে।তিনি বলেন,ফকির-দুলাল নির্বাচিত নন।আইন অনুযায়ী সুপ্রিম কোর্ট বারের কোনো নির্বাচন হয়নি।’

তিনি বলেন,সরকারী আইন কর্মকর্তা ডিএজি ও এএজিরা খুব বাড়াবাড়ী করছে।সুপ্রিম কোর্টে গুন্ডামী করলে আইনজীবীরা দাঁতভাঙ্গা জবাব দেবে।’

বিক্ষোভ সমাবেশে আরো অংশ নেন বিএনপির আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল,আইনজীবী আবেদ রাজা, আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল,আইনজীবী মোহাম্মদ আলী, মো: আক্তারুজ্জামান,মনিরুজ্জামান আসাদ,মাহফুজুর রহমান মিলন,মো: মাহবুবুর রহমান খান,মো: জহিরুল ইসলাম সুমন,নাসির উদ্দিন সম্রাট,মো: মাকসুদ উল্লাহ, অ্যাডভোকেট সুজা,মু: কাইয়ুম প্রমুখ।

আরও খবর

Sponsered content